টাকা না দিয়ে জাহাজ ডেলিভারি, হাছান মাহমুদ ও স্ত্রীর বিরুদ্ধে মামলা

চাটগাঁ নিউজ ডেস্ক : চট্টগ্রামে এবার সাবেক পররাষ্ট্রমন্ত্রী ড. হাসান মাহমুদ ও তার স্ত্রীর বিরুদ্ধে মামলা হয়েছে। চট্টগ্রাম নগরীর পাঁচলাইশ থানায় দায়ের করা এই মামলায় ৭ নাম উল্লেখসহ আসামি করা হয়েছে অজ্ঞাতনামা আরও ১২ জন।

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) পাঁচলাইশ থানায় মামলাটি দায়ের করেন চট্টগ্রাম নগরীর হিলভিউ হাউজিং সোসাইটিস্থ এফএমসি গ্রুপের হেড ক্লার্ক ফিরোজ আহমদ।

মামলায় প্রধান আসামি করা হয়েছে ড. হাসান মাহমুদের স্ত্রী নুরেন ফাতেমা, ২য় আসামি ড. হাছান মাহমুদ, তার দুই ভাই খালেদ মাহমুদ, এরশাদ মাহমুদ।

অন্য আসামিরা হলেন- ইমরুল করিম রাশেদ, দি বিসমিল্লাহ মেরিন সার্ভিসেস এর জেনারেল ম্যানেজার সৈয়দ নুর উদ্দিন ও হিসাব বিভাগ প্রধান এরাদুল হক।

মামলা সূত্রে জানা যায়, চট্টগ্রাম নগরীর হিলভিউ হাউজিং সোসাইটিস্থ এফএমসি গ্রুপ নামে জাহাজ নির্মাণকারী একটি প্রতিষ্ঠানের সাথে ড. হাছান মাহমুদ ও তার স্ত্রীর মালিকানধীন দি বিসমিল্লাহ মেরিন সার্ভিসেস এর দুইটি কন্টেইনার ও ফিশিং জাহাজ নির্মাণের চুক্তি হয়। কিন্তু আসামিরা কোন ব্যয় বহন না করে বল প্রয়োগের মাধ্যমে একটি ফিশিং জাহাজ ডেলিভারি করিয়ে নেয়। পরে অরেকটি কন্টেইনারও বিল পরিশোধ না করে রাজনৈতিক প্রভাবের জোরে ডেলিভারি নিয়ে নেওয়ার জন্য চাপ প্রয়োগ করলে আসামিদের সাথে বাদীপক্ষের বিরোধ সৃষ্টি হয়।

পরে আসামিরা দলবদ্ধভাবে জাহাজ নির্মাণকারী প্রতিষ্ঠানটিতে প্রবেশ করে কর্মকর্তা-কর্মচারীদের মারধর করে এবং অফিস কক্ষ ভাংচুর করে। এতে ২ লাখ টাকা ক্ষতি সাধনের অভিযোগ আনা হয়। এছাড়া মেরে ফেলার ভয় দেখিয়ে এফএমসি গ্রুপের চেয়ারম্যান ইয়াছিন চৌধুরীর কাছ থেকে অলিখিত স্ট্যাম্পে সই করে নেন বলে অভিযোগ করা হয়।

এদিকে, গত ৩১ আগস্ট রাতে সাবেক পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ বিদেশ থেকে ফোনে কথা বলেন ‘সিপ্লাসটিভি ও চাটগাঁ নিউজের প্রধান সম্পাদক আলমগীর অপুর সঙ্গে। এ সময় তিনি জাহাজ নির্মাণ প্রতিষ্ঠান এফএমসি গ্রুপের মালিকের বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ তুলে ধরে বলছিলেন, ‘সে আমার ক্ষতি করার চেষ্টা করছে। মিথ্যা তথ্য দিয়ে আমার বিরুদ্ধে নিউজ করানোর চেষ্টা করছে। তুমি পারলে বিষয়টি দেখবে।’

এফএমসি গ্রুপের সঙ্গে ফিশিং জাহাজ ও কন্টেইনার নির্মাণে চুক্তির বিষয়টি স্বীকার করে ড. হাছান মাহমুদ আরও বলেন, প্রতিষ্ঠানটি আমাদের জন্য বানানো ফিশিং জাহাজটি ন্যাশনাল ব্যাংকে বন্ধক দিয়ে ২৪ কোটি টাকা ‍ঋণ নিয়েছে, যা আমরা জানতামই না। শুধু তাই নয়, এই এফএমসি গ্রুপ নানাভাবে আমাদের প্রতিষ্ঠান বিসমিল্লাহ মেরিন সার্ভিসেস এর ক্ষতি এবং হয়রানি করেছে।এখনো তাদের অপতৎপরতা চালিয়ে যাচ্ছে বলে জানান তিনি।

চাটগাঁ নিউজ/এসএ

Scroll to Top