চার দিনের রিমান্ডে শাকিল-ফারজানা রুপা

চাটগাঁ নিউজ ডেস্ক : বেসরকারি টেলিভিশন চ্যানেল ৭১ টিভির সাবেক সাংবাদিক দম্পতি শাকিল আহমেদ ও ফারজানা রুপার চারদিন করে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

বৃহস্পতিবার (২২ আগস্ট) রাজধানীর উত্তরাপূর্ব থানা পুলিশের উপ পরিদর্শক মো. মোহাইমিনুর রহমান আসামিদের ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করে ১০ দিন রিমান্ডের আবেদন করেন।

শুনানি শেষে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আহমেদ হুমায়ুন কবীরের আদালত এই রিমান্ড মঞ্জুর করেন।

রিমান্ড আবেদনে বলা হয়, অত্র মামলার বাদী আনোয়ার হোসেন আয়নালের ছোট ভাই মো ফজলুল করিম (২৮) টঙ্গী এলাকার বেস্ট শার্টস প্রতিষ্ঠানে স্যাম্পল ম্যান পদে চাকরি করতেন। গত ৫ আগস্টের পূর্বে হতে বাদীর ছোট ভাইয়ের প্রতিষ্ঠান বন্ধ থাকায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকে বাদীর ভাই আন্দোলনে যোগ দেয়। আন্দোলনরত অবস্থায় সকাল ৮ টায় বাদীর ভাইসহ সকল আন্দোলনকারীরা উত্তরা পূর্ব থানাধীন ঢাকা ময়মনসিংহ মহাসড়কের পূর্ব পাশে জসিম উদ্দিন মোড়ের ডাচ বাংলা এটিএম সে বুথের সামনে পাকা রাস্তার উপর অবস্থান করে আন্দোলন করে।

বিকাল সাড়ে ৪টার সময় অত্র মামলার এজাহারে বর্ণিত আসামিদের নির্দেশে আওয়ামী সন্ত্রাসী এবং অজ্ঞাতনামা আসামিরা দলবদ্ধভাবে শটগান, পিস্তল, রিভলবারসহ অন্যান্য অস্ত্র দিয়ে নির্বিচারে বৈষম্যবিরোধী আন্দোলনকারীদের ওপর অতর্কিত গুলি চালায়। সেখানে বাদীর ভাইসহ অনেক ছাত্রজনতা গুলিবিদ্ধ হয়।

এজহারে আরও বলা হয়, বাদীর ভাইয়ের ডান পাশে বুকের সামান্য নিচে গুলিবিদ্ধ হয়ে তাৎক্ষণিকভাবে মাটিতে পড়ে যায়। আন্দোলনে থাকা বাদীর আরেক ছোট ভাই মো. জিলানিসহ আন্দোলনরত শিক্ষার্থীরা দ্রুত চিকিৎসার জন্য কুয়েত বাংলাদেশ মৈত্রী সরকারি চাসপাতাল নিয়ে যায়। সেখানে অনেক আন্দোলনকৃত শিক্ষার্থীজনতা গুলিবিদ্ধ হওয়ার কারণে বাদীর ভাইকে রাত ১টার পরে হাসপাতালে ভর্তি করায়। ভর্তি থাকা অবস্থায় তাকে আইসিউতে নেওয়ার পর কর্তব্যরত ডাক্তার তাকে মৃত ঘোষনা করেন।

মামলার তদন্তে পুলিশ জানতে পারে ফারজানা রুপা ও শাকিল আহমেদ বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে ছাত্রদের কঠোর হাতে দমন করার জন্য সরকারকে উসকানি দেন। তাদের রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করলে মামলার মূল রহস্য উদঘাটন করা যাবে।

এর আগে বুধবার (২১ আগস্ট) সকালে শাকিল আহমেদ ও ফারজানা রুপাকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে আটক করা হয়। তারা বিদেশে যাওয়ার উদ্দেশ্যে বিমানবন্দরে গেলে ইমিগ্রেশন কর্তৃপক্ষ তাদের আটক করে ডিবিতে হস্তান্তর করে। এরপর রাজধানীর উত্তরার এই হত্যা মামলায় তাদের গ্রেফতার দেখায় পুলিশ।

গত ৮ আগস্ট একাত্তর টেলিভিশনের ব্যবস্থাপনা পরিচালকের পক্ষে মুস্তফা আজাদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, একাত্তর মিডিয়া লিমিটেডের ব্যবস্থাপনা কর্তৃপক্ষের সিদ্ধান্ত ও নির্দেশনা অনুযায়ী ৮ আগস্ট থেকে শাকিল আহমেদ ও ফারজানা রুপাকে চাকরি থেকে অব্যাহতি দেওয়া হলো।

চাটগাঁ নিউজ/এআইকে

Scroll to Top