চবি’র ভবন উদ্বোধনে খরচের ব্যাখ্যা চায় ইউজিসি

সাড়ে ৪৪ লাখ টাকা

চাটগাঁ নিউজ ডেস্কঃ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এক ভবন উদ্বোধনে ৪৪ লাখ ৫৫ হাজার টাকা খরচের ব্যাখ্যা চেয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।
গতকাল বুধবার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারকে দেওয়া এক চিঠিতে এ তথ্য জানতে চায় ইউজিসি। আগামী পাঁচ কর্মদিবসের মধ্যে এ চিঠির জবাব দিতে বলা হয়েছে।

এর আগে গত ১৯ ডিসেম্বর উদ্বোধনের খরচের ব্যয়বিবরণী চেয়ে বিশ্ববিদ্যালয়কে চিঠি দিয়েছিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। পরে ২৪ ডিসেম্বর এ চিঠির জবাব দিয়েছিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

দ্বিতীয়বার চিঠি দেওয়ার বিষয়টি প্রথম আলোকে নিশ্চিত করেন কমিশনের অর্থ ও হিসাব বিভাগের দায়িত্বে থাকা সদস্য অধ্যাপক মো. আবু তাহের। তিনি আজ বৃহস্পতিবার সকালে প্রথম আলোকে বলেন, আগের চিঠিতে বিশ্ববিদ্যালয় জানিয়েছিল, একটি প্রকল্প থেকে এ খরচ করা হয়েছে। তবে ওই প্রকল্পের প্রামাণিক কাগজপত্র দেওয়া হয়নি। তাই আবার চিঠি দিয়ে এসব চাওয়া হয়েছে।

চিঠিতে গোলাম দস্তগীর জাতীয় অর্থনৈতিক পরিষদের (একনেক) নির্বাহী কমিটির ‘মেরিন সায়েন্সেস অ্যান্ড ফিশারিজ–এর গবেষণা ও সক্ষমতা বৃদ্ধি’ শীর্ষক প্রকল্পের অনুমোদন ও প্রকল্প প্রস্তাবের সংশ্লিষ্ট বিষয়ে অর্থবরাদ্দের সত্যায়িত অনুলিপি কমিশনকে পাঠানোর অনুরোধ করেছেন। পাশাপাশি উদ্বোধনে ব্যয় করা সম্পূর্ণ অর্থের খাতভিত্তিক প্রমাণসহ বিস্তারিত তথ্য কমিশনকে পাঠানোর অনুরোধ করা হয়েছে।

গত ১৬ ডিসেম্বর প্রথম আলো অনলাইনে ‘এক ভবন উদ্বোধনেই সাড়ে ৪৪ লাখ টাকা খরচ’ শিরোনামে সংবাদ প্রকাশিত হয়। বিশ্ববিদ্যালয়ের মেরিন সায়েন্সেস অ্যান্ড ফিশারিজ অনুষদের একাডেমিক ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে এ খরচ দেখানো হয়। এমন বিপুল ব্যয় নিয়ে বিশ্ববিদ্যালয়ে চলছে নানা সমালোচনা। শিক্ষক সমিতির একাধিক নেতাও এ নিয়ে তদন্তের দাবি করেছেন।

চাটগাঁ নিউজ/এসবিএন

Scroll to Top