চন্দ্রঘোনা-রাইখালী রুটে ফেরি চলাচল বন্ধ

কাপ্তাই প্রতিনিধি: রাঙামাটির কাপ্তাই হ্রদে পানির পরিমাণ আরও বৃদ্ধি পাওয়ায় এবং হ্রদে পানির চাপ কমাতে বাঁধ দিয়ে পানি নিষ্কাশন অব্যাহত আছে। ফলে কর্ণফুলী নদীতে স্রোত বাড়ায় চন্দ্রঘোনা-রাইখালী রুটে ফেরি চলাচল বন্ধ রয়েছে।

বুধবার (৪ সেপ্টেম্বর) বিকেল ৫ টায় চন্দ্রঘোনা ফেরি ঘাট এলাকায় সরেজমিনে দেখা যায়, কর্ণফুলি নদীর উপর নৌ পথে যাতায়াতের জন্য ব্যবহৃত ২ টি  ফেরি নদীতে স্রোতের কারনে গত ৫ দিন ধরে বন্ধ রয়েছে। বিষয়টি নিশ্চিত করে রাঙামাটি সড়ক ও  জনপদ ( সওজ) বিভাগের নির্বাহী প্রকৌশলী সবুজ চাকমা বুধবার (৪ সেপ্টেম্বর)  বিকেল ৫ টা ২০ মিনিটে  মুঠোফোনে এই প্রতিবেদককে জানান, কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের স্পীল ওয়ে দিয়ে পানি ছাড়ার ফলে কর্ণফুলী নদীতে তীব্র স্রোত থাকায় গত ৩১ আগস্ট হতে এই নৌ রুটে ফেরি চলাচল বন্ধ রয়েছে।

এসময় কথা হয় ফেরির ইজারাদার হাজী হোসেন তালুকদারের সাথে। তিনি দু:খ করে বলেন, গত ১ সেপ্টেম্বর হতে আমাদের ইজারাদারদের তত্ত্বাবধানে ফেরি চলাচল করার কথা। কিন্তু কাপ্তাই স্পীল ওয়ের পানি ছাড়ার ফলে কর্ণফুলি নদীতে তীব্র স্রোত থাকায় গত ৩১ আগস্ট হতে ফেরি চলাচল বন্ধ রয়েছে। ফলে আমাদের ইতিমধ্যে লাখ, লাখ টাকা লোকসান হয়েছে।

ফেরির কর্মচারী মো. শাহাজাহান বলেন, কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের স্পীল ওয়ে ছাড়া থাকা ছাড়াও কর্ণফুলী নদীতে যখন জোয়ার আসে তখন ফেরিতে উঠার সিঁড়িতে অতিরিক্ত পানি উঠে গেলে দিনের কয়েক ঘন্টা ফেরি চলাচল বন্ধ থাকে।

প্রসঙ্গত, ফেরি চলাচল বন্ধের ফলে রাঙামাটি টু বান্দরবান-রাজস্থলী সড়কে চলাচলকারী সব ধরনের যানবাহন চলাচল বন্ধ হয়ে গেছে। এতে বিপাকে পড়েন এই রুটে চলাচলকারী শত শত যাত্রী।  তাদের বিকল্প হিসাবে ইঞ্জিন চালিত বোটে পার হয়ে চলাচল করতে হচ্ছে। এছাড়া অতি প্রয়োজনীয় গাড়ি গুলো চট্টগ্রাম জেলার রাঙ্গুনিয়া উপজেলার গোডাউন সেতু ব্যবহার করে চলাচল করছে।

চাটগাঁ নিউজ/ঝুলন/এআইকে

Scroll to Top