চট্টগ্রামের ১৬ টি আসনে নৌকার মাঝি হতে চান যারা

সিপ্লাস ডেস্ক: আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংসদ সদস্য (এমপি) প্রার্থী হতে আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহের কাজ শেষ হয়েছে। এবার চট্টগ্রামের ১৬ টি আসন থেকে ২৪০ টি আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন সংসদ সদস্য প্রার্থীরা। এতে রাজনীতিবীদ ছাড়াও ব্যবসায়ীরাও মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন।

চট্টগ্রাম ১ (মিরসরাই) আসন থেকে মনোনয়ন ফরম নিলেন ৬ জন। বর্তমান সংসদ পুত্র মাহাবুব উর রহমান (রুহেল), একে এম বেলায়েত হোসেন, মোহাম্মদ গিয়াস উদ্দীন, মোহাম্মদ মোস্তফা, দিলীপ বড়ুয়া ,নিয়াজ মোরশেদ এলিট।

চট্টগ্রাম-২ (ফটিকছড়ি) এই আসন থেকে মনোনয়ন ফরম নিয়ে জমা দিয়েছেন ২০ জন। বর্তমান সংসদ সদস্য খদিজাতুল আনোয়ার সনি, মোহাম্মদ শাহজাহান, সাদাত আনোয়ার সাদী, বেলাল মোহাম্মদ নূরী, সাবরিনা চৌধুরী, হাসিবুন সুহাদ, মোহাম্মদ গোলাম নওশের আলী, আফতাব উদ্দিন চৌধুরী, হোসাইন মো. আবু তৈয়ব, ফখরুল আনোয়ার, সৈয়দ রাজিয়া মোস্তফা, মোহাম্মদ হারুন, তৌহিদ মু. ফয়সল কামাল, সরোয়ার উদ্দিন চৌধুরী, এমআর আজিম, মোহাম্মদ ছালামত উল্লাহ চৌধুরী, মোহাম্মদ নাজিম উদ্দিন, খোরশেদ আহমদ জুয়েল, এটিএম পেয়ারুল ইসলাম, কাজী মো. তানজীবুল আলম।

চট্টগ্রাম-৩ (সন্দ্বীপ) এই আসন থেকে মনোনয়ন ফরম নিয়ে জমা দিয়েছেন ১৩জন। বর্তমান সংসদ সদস্য মাহফুজুর রহমান, মো. রাজিবুল আহসান, মোহাম্মদ মিজানুর রহমান, মো. জাফর উল্লাহ, মানিক মিয়া তালুকদার, একেএম বেলায়েত হোসেন, মহিউদ্দিন আহমেদ, মো. জামাল উদ্দিন চৌধুরী, সরোয়ার হাসান জামিল, রুমানা নাসরিন, রফিকুল ইসলাম, মো. ইউনুছ আলী জীবন, সেলিম উদ্দিন হায়দার।

চট্টগ্রাম ৪ (সীতাকুণ্ড ও চসিক আংশিক) এই আসন থেকে মনোনয়ন ফরম নিয়ে জমা দিয়েছেন ১১ জন। বর্তমান সংসদ সদস্য দিদারুল আলমসহ ফরম নিয়েছেন কেন্দ্রীয় আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক উপকমিটির সদস্য লায়ন মোহাম্মদ ইমরান, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এসএম আল মামুন, নগর আওয়ামী লীগের সদস্য ড. নিছার উদ্দীন আহমেদ মনজু, উত্তর জেলা আওয়ামী লীগের সহসভাপতি অ্যাডভোকেট মো. ফখরুদ্দিন চৌধুরী, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবদুল্লাহ আল বাকের ভূইয়া, আবু মনির মোহাম্মদ শহীদুল হক চৌধুরী, মহি উদ্দিন, মোহাম্মদ পারভেজ উদ্দীন, চৌধুরী মোহাম্মদ জিন্নাত আলী ও রতেন্দু ভট্টচার্য্য।

চট্টগ্রাম ৫ (হাটহাজারী ও চসিক আংশিক) এই আসন থেকে মনোনয়ন ফরম নিয়েছেন ১৪ জন। তারা হলেন উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ আবদুস সালাম, মহানগর আওয়ামী লীগের সহসভাপতি অ্যাডভোকেট ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, উত্তর জেলা আওয়ামী লীগের সহসভাপতি মোহাম্মদ মঈনুদ্দিন, উত্তর জেলা আওয়ামী লীগের সদস্য ইউনুস গনি চৌধুরী, কেন্দ্রীয় আওয়ামী লীগের উপকমিটির সদস্য মাহমুদ সালাউদ্দিন চৌধুরী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সভাপতি মুহম্মদ শাহজাহান চৌধুরী, মোহাম্মদ ইউনুছ, ছাত্রলীগের সাবেক নেতা মোহাম্মদ নাছির হায়দার করিম, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক নেতা মোহাম্মদ রাশেদুল ইসলাম, উত্তর জেলা মহিলা আওয়ামী লীগের বাসন্তী প্রভা পালিত, মোহাম্মদ শামীম, মনজুরুল আলম চৌধুরী, ডা. নুর উদ্দিন জাহেদ ও মাসুদুল আলম।

চট্টগ্রাম ৬ (রাউজান) এই আসনে ফরম নিয়েছেন বর্তমান সংসদ সদস্য ও রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরীসহ ৮ জন। অন্যরা হলেন কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মাহফুজুল হায়দার চৌধুরী রোটন, উত্তর জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক দেবাশীষ পালিত, ইমরানুল কবির, মোহাম্মদ আবুল কালাম, বখতেয়ার উদ্দিন খান, মো. মুসলিম উদ্দিন চৌধুরী ও মো. ছালামত আলী।

চট্টগ্রাম ৭ (রাঙ্গুনিয়া ও বোয়ালখালীর আংশিক) এখান থেকে ফরম সংগ্রহ করে জমা দিয়েছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক, তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ এমপিসহ ২ জন। অন্যজন হলেন মো. ওসমান গণি চৌধুরী।

চট্টগ্রাম-৮ (বোয়ালখালী ও চসিক আংশিক) এই আসন থেকে ফরম নিয়েছেন ২৯ জন। বর্তমান সংসদ সদস্য নোমান আল মাহমুদ, মো. খোরশেদ আলম, মো. মনছুর আলম পাপ্পী, এটিএম আলী রিয়াজ খান রক্সি, অ্যাডভোকেট জিনাত সোহানা চৌধুরী, মো. এমরান, জাবেদুল আজম মাসুদ, মো. আরশাদুল আলম বাচ্চু, মো. সাইফুল ইসলাম, কফিল উদ্দিন খান, মোহাম্মদ আবদুল কাদের, মো. মোবারক আলী, মো. বেলাল হোসেন, সেলিনা খান, আবদুচ ছালাম, এসএম কফিল উদ্দিন, মো. দিদারুল আলম, কাজী শারমিন সুমি, এসএম নুরুল ইসলাম, বিজয় কুমার চৌধুরী, সৈয়দ নজরুল ইসলাম, মো. দিদারুল আলম, মুজিবুর রহমান, মো. নুরুল আনোয়ার, মো. আবু তাহের, আশেক রসুল খান, এম.এ সুফিয়ান সিকদার, শেখ আমেনা খাতুন, মো: মনোয়ার হোসেন।

চট্টগ্রাম-৯ (কোতোয়ালী) এই আসন থেকে মনোনয়ন ফরম নিয়েছেন ১৬ জন। মুহাম্মদ শাহজাহান চৌধুরী, আমিনুল হক, শাহাজাদা মোহাম্মদ ফৌজল মুবিন খান, এড. মো. ইব্রাহিম হোসেন চৌধুরী, শফিক আদনান, শেখ ইফতেখার সাইফুল চৌধুরী, আ জ ম নাছির উদ্দীন, শফর আলী, মো. রাশেদুল হাসান, বর্তমান সংসদ সদস্য ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মুজিবুর রহমান, মো. দিদারুল আলম, মো. শহিদুল আলম, রিয়াজ হায়দার চৌধুরী, এম. জহিরুল আলম দোভাষ, মশিউর রহমান চৌধুরী, মো. জালাল উদ্দীন।

চট্টগ্রাম-১০ (পাহাড়তলী-ডবলমুরিং) এই আসন থেকে মনোনয়ন ফরম নিয়েছেন ২১ জন। বর্তমান সংসদ সদস্য মো. মহিউদ্দিন বাচ্চু, মোহাম্মদ এমদাদুল ইসলাম, আ জ ম নাছির উদ্দীন, শফর আলী, কেবিএম শাহজাহান, মো. খোরশেদ আলম, মোহাম্মদ ইউনুছ, সৈয়দ মাহমুদুল হক, মো. দেলোয়ার হোসেন ভূঁইয়া, মো. আসলাম হোসেন, সাইফুদ্দিন খালেদ, জহির উদ্দিন মোহাম্মদ বাবর, আব্দুস সবুর লিটন, মো. ছালামত আলী, একেএম বেলায়েত হোসেন, মো. ফয়সল আমীন, মোহাম্মদ অহিদ সিরাজ চৌধুরী, মো. সাইফুল ইসলাম, মোহাম্মদ মনোয়ার হোসেন, মো. এরশাদুল আমীন, আবুল ফজল কবির আহমদ।

চট্টগ্রাম-১১ (বন্দর-পতেঙ্গা) এই আসন থেকে মনোনয়ন ফরম নিয়েছেন ৩০ জন। শেখ মাহমুদুল ইসহাক, মোহাম্মদ এনামুল হক, মো. আলতাফ হোসেন চৌধুরী, আ জ ম নাছির উদ্দীন, শফর আলী, জিয়াউল হক সুমন, মো. রাশেদুল হাসান, মো. খোরশেদ আলম, নজরুল ইসলাম বাহাদুর, বর্তমান সংসদ সদস্য এম. আবদুল লতিফ, দেবাশীষ পাল, রেখা আলম চৌধুরী, মো. জাবেদ ইকবাল, সওগাতুল আনোয়ার খান, মশিউর রহমান চৌধুরী, ইকবাল আলী, মোহাম্মদ আব্দুল লতিফ, সত্যজিৎ দাশ, মোজাফ্ফর আহমদ, হাজী জাহাঙ্গীর আলম চৌধুরী, মো. ইলিয়াছ, ইমরান ফাহিম নূর, সায়রা বানু রুশনী, মো. মাহবুবুর রহমান, নওশাদ সরোয়ার, ছালেহ আহমদ চৌধুরী, আকবর হোসেন, এম.এনামুল হক চৌধুরী, আমীনুল হক, মো: বদিউল আলম।

চট্টগ্রাম ১২ (পটিয়া) এই আসন থেকে ফরম নিয়ে জমা দিয়েছেন ১৫ জন। এই আসনের বর্তমান সংসদ সদস্য হুইপ সামশুল হক চৌধুরী ছাড়াও নিয়েছেন দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোতাহেরুল ইসলাম চৌধুরী, যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক মুহাম্মদ বদিউল আলম, দক্ষিণ জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক প্রদীপ কুমার দাশ, আওয়ামী লীগ নেতা ও সিডিএর বোর্ড সদস্য মোহাম্মদ ফারুক, দক্ষিণ জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি সাবেক সংসদ সদস্য চেমন আরা বেগম, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সদস্য রাশেদ মনোয়ার, দক্ষিণ জেলা আওয়ামী লীগের কৃষি বিষয়ক সম্পাদক মহানগর পিপি অ্যাডভোকেট মো. আবদুর রশীদ, আওয়ামী লীগ নেতা মো. আবুল কালাম আজাদ চৌধুরী, পটিয়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাজী মুহাম্মদ হারুনুর রশিদ, আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা বিষয়ক উপকমিটির সদস্য মোহাম্মদ তসলিম উদ্দিন রানা, আলাউদ্দীন মোহাম্মদ আবদুল ওয়াদুদ,  আওয়ামী লীগ নেতা জুলকারনাইন চৌধুরী, মোহাম্মদ হাবীবুল হক চৌধুরী ও মো. মহিউদ্দিন।

চট্টগ্রাম ১৩ (আনোয়ারা ও কর্ণফুলী) এই আসন থেকে নিয়েছেন ৩ জন। এরা হলেন বর্তমান সংসদ সদস্য ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সহসভাপতি শাহজাদা মহিউদ্দিন ও সমীরন নাথ।

চট্টগ্রাম ১৪ (চন্দনাইশ ও সাতকানিয়ার আংশিক) এখান থেকে মনোনয়ন ফরম নিয়েছেন ১৭ জন। এরা হলেন বর্তমান সংসদ সদস্য মো. নজরুল ইসলাম চৌধুরী, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সদস্য ও রিহ্যাব চট্টগ্রামের প্রেসিডেন্ট মোহাম্মদ আবদুল কৈয়ূম চৌধুরী, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের সদস্য আবু আহমেদ চৌধুরী, কেন্দ্রীয় যুবলীগ নেতা মীর মো. মহিউদ্দিন, জেলা মহিলা আওয়ামী লীগের সহসভাপতি শাহিদা আকতার জাহান, কেন্দ্রীয় আওয়ামী লীগের উপকমিটির সদস্য মামুন উল হক চৌধুরী, ইমতিয়াজ উদ্দিন আহমদ আসিফ, আফতাব মাহমুদ, নাছির উদ্দীন, এম মাসুদ আলম চৌধুরী, রফিকুল ইসলাম, মোহা. কায়কোবাদ ওসমানী, উপজেলা চেয়ারম্যান মোহাম্মদ আবদুল জব্বার চৌধুরী, মো. জাহিদুল ইসলাম, মো. আবুল বশর ভূইয়া ও মাহবুবুর রহমান।

চট্টগ্রাম ১৫ (লোহাগাড়া ও সাতকানিয়ার আংশিক) এখান থেকে নিয়েছেন ১৫ জন। এরা হলেন বর্তমান সংসদ সদস্য আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী, আওয়ামী লীগের ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক আমিনুল ইসলাম আমিন, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সহসভাপতি সাংবাদিক আবু সুফিয়ান, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সভাপতি মোহাম্মদ মঈনুদ্দিন হাসান চৌধুরী, সাতকানিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান আবদুল মোতালেব, সৈয়দ মোহাম্মদ নাছির উদ্দীন, ডা. আ.ম.ম মিনহাজুর রহমান, সাজেদা সুরাত, মো. মইনুল ইসলাম মামুন, কামরুন নাহার, মোহাম্মদ আমান উল্লাহ জাহাঙ্গীর, মো. এরশাদুল হক, মো. জসীম উদ্দিন চৌধুরী, মো. অহীদ সিরাজ চৌধুরী ও দেলোয়ার হোসেন।

চট্টগ্রাম ১৬ (বাঁশখালী) এই আসন থেকে নিয়েছেন ১৯ জন। এরা হলেন বর্তমান সংসদ সদস্য মোস্তাফিজুর রহমান চৌধুরী, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সহসভাপতি মুজিবুর রহমান সিআইপি, চট্টগ্রাম আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক ও মহানগর স্বেচ্ছাসেবক লীগের সাবেক আহ্বায়ক অ্যাডভোকেট এ.এইচ.এম জিয়া উদ্দিন, দক্ষিণ জেলা আওয়ামী লীগের উপদেষ্টা ডা. মোহাম্মদ আলমগীর চৌধুরী, সাবেক সংসদ সদস্য সুলতানুল করিব চৌধুরীর সন্তান বাঁশখালী উপজেলা চেয়ারম্যান চৌধুরী মোহাম্মদ গালিব সাদলী, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সহসভাপতি অ্যাডভোকেট মুজিবুল হক, দক্ষিণ জেলা আওয়ামী লীগ নেতা আবদুল্লাহ কবির লিটন, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সদস্য ও ওমর গনি এমইএস কলেজের অধ্যক্ষ আ.ন.ম. সরওয়ার আলম, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মোসলেহ উদ্দিন মনসুর, কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগ নেতা মোহাম্মদ জমির উদ্দিন সিকদার, আবু নাছের, আরেফ উল হক, জেলা আওয়ামী লীগের উপদেষ্টা মুহম্মদ মুজিবুর রহমান চৌধুরী, মেজর (অব.) প্রকৌশলী সামসুদ্দীন আহমদ চৌধুরী শামস, আওয়ামী লীগ নেতা সাইফুদ্দিন আহমেদ রবি, কর আইনজীবী ও সংগঠক লায়ন শেখর দত্ত, আরিফ উল হক, দক্ষিণ জেলা আওয়ামী লীগ নেতা মোহাম্মদ সৈয়দুল মোস্তফা চৌধুরী রাজু ও নাজমা আক্তার।

Scroll to Top