চট্টগ্রামে বৃষ্টি উপেক্ষা করে হাজার হাজার শিক্ষার্থী ও অভিভাবকদের বিক্ষোভ

চাটগাঁ নিউজ ডেস্ক : পুলিশের কঠোর অবস্থান, নজরদারী ও বৈরি আবহাওয়া (বৃষ্টি) উপেক্ষা করে চট্টগ্রামে বিক্ষোভ করছে বৈষম্য বিরোধী শিক্ষাথী ও অভিভাবকরা। নগরীর আন্দরকিল্লা চত্বর থেকে বৃষ্টি উপেক্ষা করে মিছিল নিয়ে হাজার হাজাার ছাত্র অভিভাবক মিছিল নিয়ে টেরি বাজার, লালদীঘি পাড়. কোতোয়ালী হয়ে নিউ মার্কেট চত্বরে অবস্থান নিয়ে বিক্ষোভ করছে।

সেখানে প্রায় ৩০ মিনিট বিক্ষোভকালে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের চট্টগ্রামের সমন্বয়ক খান তালাত মাহমুদ রাফি বলেন-
‘আমাদের ভাইদের হত্যার বিচারসহ ৯ দফা দাবি আদায় না হওয়া পর্য়ন্ত আন্দোলন চলবে। হত্যা, গ্রেপ্তার, হামলা ও মামলা দিয়ে এই আন্দোলন বন্ধ করা যাবে না। কোনো শিক্ষার্থী আক্রান্ত হলে তার পুরো পরিবারসহ শত শত শিক্ষার্থী আন্দোলনে যোগ দিচ্ছে।’

বেলা ৩টার দিকে নিউ মার্কেট থেকে শিক্ষার্থীরা মিছিল নিয়ে স্টেশন রোড, বিআরটিসি মোড়, কদমতলী অতিক্রম করে টাইগার পাস মোড়ে গিয়ে সমাবেশ করে। তবে পুলিশের সাথে কোন ধরণের সংঘর্ষ হয়নি।

শিক্ষার্থীদের ওপর নির্বিচারে গুলি চালিয়ে হত্যার প্রতিবাদে আজ শুক্রবার (২ আগষ্ট) দেশব্যাপী বিক্ষোভ মিছিল ও দোয়ার কর্মসূচি পালিত হচ্ছে। একই সাথেশিক্ষক, আইনজীবী, ডাক্তার, বুদ্ধিজীবী, সংস্কৃতিকর্মীসহ বিভিন্ন পেশার লোকজন ছাত্রদের আন্দোলনে একাত্মতা প্রকাশ করে পৃথক পৃথক কর্মসূচি পালন করছে দেশব্যাপী।

বৃহস্পতিবার (১ আগস্ট) রাতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন, চট্টগ্রামের অন্যতম সমন্বয়ক খান তালাত মাহমুদ রাফি ‘প্রার্থনা ও ছাত্র জনতার গণমিছিল’ এর ডাক দেন। তিনি তাদের কর্মসূচিতে শিক্ষার্থী, শিক্ষক, আইনজীবী, ডাক্তার, বুদ্ধিজীবী, সংস্কৃতিকর্মী, গণমাধ্যমকর্মী, মানবাধিকারকর্মী, আলেম-ওলামা, শ্রমিক, অভিভাবকসহ চট্টগ্রামের সর্বস্তরের নাগরিকদের অংশ নেওয়ার আহ্বান জানান। সেই ডাকে সাড়া দিয়ে হাজারো মানুষ অংশ নেন। মিছিলে নারী শিক্ষার্থীদের উপস্থিতিও ছিল উল্লেখযোগ্য।

আন্দোলন ঘিরে আন্দরকিল্লা মোড়সহ নগরীর গুরুত্বপূর্ণ মোড়গুলোতে ব্যাপক পুলিশের উপস্থিতি দেখা যায়। আন্দরকিল্লা মোড়ে পুলিশের সামনে গিয়ে অনেকে কটূক্তি করে স্লোগান দেয়। তবে পুলিশ ছিল শান্ত।

 

চাটগাঁ নিউজ/এআইকে/এসআইএস

Scroll to Top