চট্টগ্রামে নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজার তদারকি শুরু

চাটগাঁ নিউজ ডেস্ক : নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজারমূল্য নিয়ন্ত্রণে নগরের রিয়াজউদ্দিন বাজারে অভিযান চালিয়েছে বিশেষ টাস্কফোর্স টিম। অভিযানে মূল্য তালিকা না থাকায় এক ব্যবসায়ীকে এক হাজার টাকা জরিমানা করা হয়। এ ছাড়াও বেশ কয়েকজন ব্যবসায়ীকে সতর্ক করা হয়।

রবিবার (১৩ অক্টোবর) রিয়াজুদ্দিন বাজারে নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজার মনিটরিং করে পণ্যের দাম নিয়ে একটি প্রতিবেদন তৈরি করে টাস্কফোর্স।

এ সময় বাজারে কাঁচা শাকসবজি, আলু, পেঁয়াজের খুচরা দোকান ও পাইকারি আড়তে অভিযান চালানো হয়। সরকার নির্ধারিত মূল্যে পণ্য বিক্রির জন্য ব্যবসায়ীদের নির্দেশনা দেওয়া হয়। পাশাপাশি পণ্য বেচা কেনার পাকা রশিদ সংরক্ষণ ও সরবরাহ, মূল্য তালিকা দৃশ্যমান রাখা, ফড়িয়া/ মধ্যস্বত্বভোগীদের নিয়ন্ত্রণে ট্রেড লাইসেন্স ছাড়া পণ্য সরবরাহ/বিক্রি না করার নির্দেশ দেওয়া হয়েছে। প্রয়োজনে দোকান সিলগালা করাসহ কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে সতর্ক করা হয়।

প্রতিবেদনে দেখা যায়, রিয়াজুদ্দিন বাজারে পাইকারিতে ডিম বিক্রি হচ্ছে ১৬৮ টাকায় এবং খুচরায় ১৭০ থেকে ১৭২ টাকা; ব্রয়লার মুরগি পাইকারিতে প্রতি কেজি ১৭৫ টাকা এবং খুচরায় ১৮৫ টাকা; আমদানি করা পেঁয়াজ পাইকারিতে ১১০ টাকা এবং খুচরায় ১১৫ টাকা; আমদানি করা রসুন পাইকারিতে ১৯০ টাকা এবং খুচরায় ২০০-২১০ টাকা; দেশি আলু পাইকারিতে ৬৮ টাকা এবং খুচরায় ৭০ টাকা; বোতলজাত ভোজ্যতেল পাইকারিতে ১৬৩ টাকা এবং খুচরায় ১৬৭ টাকা; খোলা ভোজ্য তেল পাইকারিতে ১৫৮ টাকা এবং খুচরায় ১৬৫ টাকা; বড় সাইজের ইলিশ পাইকারিতে এক হাজার ৪০০ টাকা এবং খুচরায় এক হাজার ৬০০ থেকে এক হাজার ৮০০ টাকা; ছোট সাইজের ইলিশ পাইকারিতে এক হাজার ৩০০ টাকা এবং খুচরায় এক হাজার ৪০০ টাকা থেকে এক হাজার ৫০০ টাকা; প্যাকেটজাত চিনি পাইকারিতে ১২৯ টাকা এবং খুচরায় ১৩২ টাকা; খোলা চিনি পাইকারিতে ১২৭ টাকা এবং খুচরায় ১৩০ টাকা; এলপি গ্যাস পাইকারিতে এক হাজার ৪৫০ টাকা এবং খুচরায় এক হাজার ৫০০ টাকায় বিক্রি হচ্ছে।

অভিযানে নেতৃত্ব দেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আলাউদ্দিন ও মো. মঈনুল হাসান। এ সময় উপস্থিত ছিলেন বিশেষ টাস্কফোর্সের সদস্যসচিব ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক নাসরিন আক্তার, মৎস্য অধিদপ্তর, কৃষি বিপণন অধিদপ্তর, ক্যাব ও ছাত্র প্রতিনিধিরা।

চট্টগ্রাম জেলা প্রশাসনের সিনিয়র নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আলাউদ্দিন বলেন, মনিটরিং শেষে বাজারের ব্যবসায়ী নেতাদের সঙ্গে মতবিনিময় করা হয় এবং নির্দেশনাগুলো বাস্তবায়নে নিবিড়ভাবে মনিটরিংয়ের জন্য ব্যবসায়ী সমিতিগুলোকে পরামর্শ দেওয়া হয়। জনস্বার্থে বিশেষ টাস্কফোর্সের এ অভিযান চলমান থাকবে।

চাটগাঁ নিউজ/এসএ

Scroll to Top