চট্টগ্রামে দ্বিতল বাস ও অবৈধ যানবাহনের বিরুদ্ধে পরিবহন শ্রমিকদের বিক্ষোভ

সিপ্লাস ডেস্ক: চট্টগ্রাম নগরী থেকে কক্সবাজার-বান্দরবানসহ দক্ষিণ চট্টগ্রামের সব রুটে দুই ঘণ্টা বাস চলাচল বন্ধ রেখে বিক্ষোভ করেছেন পরিবহন শ্রমিকরা। আকস্মিক এ ধর্মঘটে দুর্ভোগে পড়েন শত শত যাত্রী।

 সোমবার সকাল ১০টা থেকে শাহ আমানত সেতুসংলগ্ন বাকলিয়া থানার গোলচত্বরে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন কয়েক’শ পরিবহন শ্রমিক। চট্টগ্রাম দক্ষিণাঞ্চল বান্দরবান-কক্সবাজার জেলা সড়ক পরিবহন মালিক শ্রমিক ঐক্য পরিষদের ডাকে এ কর্মসূচি পালিত হয়েছে।

ঐক্য পরিষদের সিনিয়র যুগ্ম আহবায়ক মোহাম্মদ মুছা বলেন, দ্বিতল বাসগুলো বিআরটিএ অনুমোদিত নয়। সেগুলো যেমন মহাসড়কে চলছে, তেমনিভাবে আমাদের আনোয়ারা-বরকল সড়ক, বাঁশখালী পিএবি সড়কে অবৈধভাবে সিএনজি অটোরিকশা, টমটম, ইজিবাইক চলাচল করছে। কিন্তু প্রশাসন সেগুলো বন্ধে কোনো ব্যবস্থা নিচ্ছে না।

তিনি বলেন, আমরা পুলিশ প্রশাসনকে চিঠি দিয়ে এক মাস আগে বিষয়টি অবহিত করেছি। কিন্তু এখনও কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। সেজন্য আমরা রাস্তায় নামতে বাধ্য হয়েছি।

বিক্ষোভ চলাকালে নগরী থেকে কক্সবাজার, টেকনাফ, বান্দরবান এবং দক্ষিণের বিভিন্ন উপজেলায় কোনো বাস ছেড়ে যায়নি। বাস-মিনিবাস দেখলেই আটকে দিয়েছেন শ্রমিকরা।

হঠাৎ বাস চলাচল বন্ধ হওয়ায় ঘর থেকে বেরিয়ে বিপাকে পড়েছেন সাধারণ যাত্রীরা। অধিকাংশই কর্মস্থলের উদ্দেশে কিংবা নানা প্রয়োজনে গন্তব্যে যেতে শাহ আমানত সেতু এলাকায় এসে বাসের অপেক্ষায় অবরুদ্ধ হয়ে পড়েন। বাসের কারণে চরম দুভোর্গে পড়েন যাত্রীরা।

দ্বিতল বাস ও অবৈধ যানবাহন চলাচল বন্ধে ব্যবস্থা নেওয়ার দাবি

পরিবহন শ্রমিকদের দাবি, দ্বিতল বাস ও অবৈধ যানবাহন চলাচল বন্ধে প্রশাসন ব্যবস্থা না নিলে তারা পরবর্তীতে আরও কঠোর আন্দোলনে যাবেন।

এদিকে, বিক্ষোভের খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

Scroll to Top