চট্টগ্রামে জয় চাই বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক: দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মিরপুর টেস্টে একদমই ভালো ব্যাটিং করেনি বাংলাদেশ। ভারত সিরিজে ব্যাটিং নিয়ে ভোগা বাংলাদেশ ঘরের মাঠে ঘুরে দাঁড়াবে এমন প্রত্যাশা ছিল। কিন্তু মিরপুরে দেখা গেছে উল্টো চিত্র।

পিচ স্পিনবান্ধব হলেও প্রোটিয়া পেসারদের তোপে নাস্তানাবুদ হয়েছে বাংলাদেশের ব্যাটিং লাইন আপ। ফলাফল, হারতে হয়েছে বড় ব্যবধানে। তাইতো চট্টগ্রামে ঘুরে দাঁড়াতে মরিয়া বাংলাদেশ। জয়ের দেখা পেতে প্রতিপক্ষ ঘায়েলে ছক কষছে টাইগার বাহিনী।

এমনিতে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম বাংলাদেশের জন্য ‘লাকি ভেন্যু’ হিসেবে পরিচিত। টেস্টে বাংলাদেশের স্পিনাররা এই মাঠে বরাবরই সুবিধা পেয়ে থাকে। সেটাই ঘুরে দাঁড়ানোর স্বপ্ন দেখাচ্ছে স্বাগতিকদের।

চট্টগ্রাম টেস্ট মাঠে গড়াবে মঙ্গলবারে। গতকাল চট্টগ্রামে পৌঁছার পর আজ থেকে পুরোদমে অনুশীলন শুরু করে দিয়েছেন ক্রিকেটাররা। আজ বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সংবাদমাধ্যমকে পাঠানো ভিডিওতে বিভিন্ন প্রসঙ্গ তুলে ধরেছেন স্পিনার নাঈম হাসান।

নাঈম বলেছেন, ‘আলহামদুলিল্লাহ সবাই আশাবাদী আমরা, জেতার জন্যই খেলব ইনশাল্লাহ।’ চট্টগ্রামে প্রসসেটা ঠিক রেখে এগুনোর দিকে মনোযোগ বাংলাদেশের, ‘দিন শেষে আমাদের পরিকল্পনা হলো প্রসেস অনুযায়ী খেলতে থাকব। পাঁচ দিন পর রেজাল্ট আসবে, রেজাল্টের কথা এখন চিন্তা করলে প্রসেসটা তো মেইনটেন হবে না।’

চট্টগ্রামের পিচে বল স্লো স্পিন করে। যেটাতে অভ্যস্ত বাংলাদেশি স্পিনাররা। যা কাজে লাগিয়ে উইকেট তুলে নেওয়ার কৌশলও জানা। নাঈম বললেন, এসব বাড়তি আত্মবিশ্বাস দিচ্ছে বাংলাদেশকে, ‘উইকেট আমি দেখিনি, উইকেটটা যদি স্পিন ফ্রেন্ডলি হয়, তাহলে তো স্পিন হবে। আমাদের এ মাঠে একটু স্লো স্পিন হয়, যেটা আমাদের জন্য ভালো। কারণ, ওরা তো মিরপুরে অনেক আস্তে বোলিং করেছে, আমাদের স্পিনাররা তো ৯০ ওপর বোলিং করে। ওই হিসেবে আমাদের দিক দিয়ে ভালো।’

কিন্তু শুধু বোলিং দিয়ে তো আর ম্যাচ জেতা সম্ভব না, স্কোরবোর্ডে রানও দরকার। সেই দায়িত্বটা নিতে মুশফিকুর রহিম, মুমিনুল হকদের মতো সিনিয়র ক্রিকেটার এগিয়ে আসতে বললেন নাঈম। বলেছেন, ‘সৌরভ (মুমিনুল হক) ভাই, মুশি (মুশফিকুর রহিম) ভাই খুব ভালো স্পিন খেলে। ওই হিসেবে ওই জায়গা ছিল স্কিডি। এখানে স্লো ওই হিসেবে আমাদের স্পিন ইউনিটটা ভালো। কারণ, তারা জোরে বল করে ৯০ এর ওপর।

চট্টগ্রামের ছেলে নাঈমের জন্য জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম ঘরের মাঠ। এই মাঠে দারুণ দারুণ অনেক স্মৃতি আছে তার। সুযোগ পেলে এবারও দারুণ কিছু করতে মরিয়া, বলেছেন নাঈম।

তরুণ স্পিনার বলেন, হ্যাঁ অবশ্যই নিজের হোম গ্রাউন্ডে খেলতে খুব ভালো লাগে। আগেও খেলেছি, আলহামদুলিল্লাহ আমার ক্যারিয়ারের দুটা ফাইফার এখানে। এখানে সুযোগ পেলে নিজের শতভাগে দেওয়ার চেষ্টা করব। ইনশাআল্লাহ আমার মনে হয় মিরপুরে যে উইকেট ছিল এখানে ভিন্ন উইকেট থাকবে।

ইনশাআল্লাহ আমাদের স্পিনাররা তো আল্লাহ রহমতে খুব ভালো শেপে আছে,তাইজুল ভাই, মিরাজ ভাই ইনশাআল্লাহ আমাদের ভালো একটা রেজাল্ট আসবে।

 

চাটগাঁ নিউজ/জেএইচ

Scroll to Top