চট্টগ্রামে কোটা আন্দোলনকারীদের উপর পুলিশের সাউন্ড গ্রেনেড হামলা

ছাত্রলীগের নেতৃত্বে হামলা

চাটগাঁ নিউজ ডেস্ক : নগরীর জামালখান খান, আন্দরকিল্লা, চেরাগী পাহাড়, লাভলেইন , বিমান অফিস কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থীদের উপর ফের হামলা করেছে ছাত্রলীগ ও পুলিশ। এসময় উভয় পক্ষের মধ্যে ইটপাটকেল নিক্ষেপ হয়। পুলিশ শিক্ষার্থীদের লক্ষ্য করে সাউন্ড গ্রেনেড ছুঁড়ে। এতে কয়েকজন শিক্ষার্থী আহত হয়। পুলিশের ছুঁড়া টিয়ার সেলে এক পুলিশ সদস্যের চোখ নষ্ট হয়ে যায়।

এর আগে, বিক্ষুব্ধ কয়েকজন শিক্ষার্থীকে আটক করে পুলিশ। সর্বশেষ পুলিশের ধাওয়া খেয়ে জেএমসেন হল হয়ে কুসুমকুমারী স্কুলের সামনে হয়ে চলে যায় আন্দোলনকারীরা।

সোমবার (২৯ জুলাই) বিকাল ৩টা থেকে সাড়ে ৪টার দিকে এ ঘটনা ঘটে। এ সময় জামালখান প্রেসক্লাব ও চেরাগী মোড় এলাকা থেকে এসব শিক্ষার্থীকে আটক করা হয়।

আটক কয়েকজন শিক্ষার্থীরা হলেন, বেসরকারি সাউদার্ন ইউনিভার্সিটির ইঞ্জিনিয়ারিং দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী মো. ইমন, বাকলিয়া সরকারি কলেজের উচ্চ মাধ্যমিক প্রথম বর্ষের ছাত্র আজমাঈন করিম নিহাল, গাছবাড়িয়া ডিগ্রি কলেজের শিক্ষার্থী জুলহাজ হোসেন এবং চট্টগ্রাম আইন কলেজের শিক্ষার্থী মো. নজরুল।

আন্দোলনকারী শিক্ষার্থীরা জানায়, সারাদেশে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারীদের ‘গুম, খুন ও মিথ্যা মামলায় জড়ানো হয়েছে’ দাবি করে চট্টগ্রাম নগরীর চেরাগী মোড় এলাকায় বিক্ষোভ সমাবেশ করেছেন আন্দোলনকারীরা।

তাদের পূর্ব ঘোষণা অনুযায়ী নগরীর জামালখান এলাকায় বিক্ষোভ সমাবেশের ডাক দেয়। বিকেল ৩টা থেকে শিক্ষার্থীরা জড়ো হতে থাকলে পুলিশ তাদের ধাওয়া দিয়ে সরিয়ে দেয়। এসময় জামালখান এলাকায় সাউন্ড গ্রেনেড ছুঁড়ে পুলিশ। পরে শিক্ষার্থীরা নগরীর চেরাগী পাহাড় এলাকায় মিলিত হলে সেখানে পুলিশ ধাওয়া দেয়।

পুলিশ কয়েকজন ছাত্রকে আটকের চেষ্টা করলে মেয়েরা পুলিশের কাছ থেকে তাদের ছিনিয়ে নেয়। পরে পুলিশের সাথে যোগ দেয় নগর যুবলীগ নেতা সাইফুল আলম লিমনের অনুসারী ছাত্রলীগ যুবলীগ। লাঠি ও অস্ত্রহাতে প্রকাশে তারা ছাত্রদের সাথে ধাওয়া পাল্টা ধাওয়ায় লিপ্ত হয়। এসময় এ সংঘর্ষ লাভলেইন পুরান বিমান অফিস পর্যন্ত ছড়িয়ে পড়ে। ছাত্রলীকের কর্মীরা নূর আহমদ সড়কের সিজেকেএস মার্কেটের বিভিন্ন দোকান পাট ভাঙচুর চালায়। পুলিশ এসময় নিরব দর্শকের ভুমিকা পালন করে।   এলাকায় আন্দোলনকারী শিক্ষার্থীদের সাথে পুলিশের ধাওয়া পাল্টা ধাওয়া চলছে।

কোটা আন্দোলনকারীদের পূর্বঘোষিত কর্মসূচি ঘিরে চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে সতর্ক অবস্থান নেয় পুলিশ সহ অন্যান্য আইন শৃঙ্খলা বাহিনী।

বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, শতাধিক পুলিশ সদস্য প্রেসক্লাব চেরাগী পাহাড় আন্দর কিল্লার পাশে সড়কের ওপর অবস্থান নেয় দুপুর থেকে। এছাড়া নগরীর বহদ্দারহাট, ষোলশহর, আগ্রাবাদ, নিউমার্কেট সহ বিভিন্ন এলাকার নিরাপত্তায় বাড়ানো হয়েছে পুলিশের টহল।

চাটগাঁ নিউজ/এসআইএস

Scroll to Top