চট্টগ্রাম হবে স্মার্ট নগরী, ভবন নির্মাণে আসছে সিডিএ’র ‘নতুন নিয়ম’

নিজস্ব প্রতিবেদক : চট্টগ্রাম শহরকে ‘স্মার্ট’ নগরী হিসেবে গড়ে তোলার স্বপ্ন নিয়ে এগোচ্ছে চট্টগ্রাম উনয়ন কর্তৃপক্ষ (চউক)। এরই ধারাবাহিকতায় নগরে ভবন নির্মাণে এনেছে নতুন নিয়ম। অস্থায়ী ও স্থায়ী দুই দফায় নকশা অনুমোদন দেবে সংস্থাটি। ফলে নতুন নিয়ম মেনে ভবন নির্মাণ করতে হবে। যারা নিয়ম ভঙ্গ করবেন তারা পড়বেন জটিলতায়। এমনকী বাতিল হয়ে যেতে পারে ভবনের অনুমোদন।

সোমবার (১১ মার্চ) চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের প্রধান প্রকৌশলী কাজী হাসান বিন শামস এক সাক্ষাৎকারে চাটগাঁ নিউজকে এসব তথ্য নিশ্চিত করেন।

ভবন মালিকদের নতুন বিধিমালা প্রয়োগ প্রসঙ্গে চউক প্রধান প্রকৌশলী কাজী হাসান বিন শামস আরও বলেন, চট্টগ্রাম সিটিকে স্মার্ট সিটি করার জন্য যে নিয়ম কানুন আছে তা যথাযথ পালন করছে ভবন মালিকরা। আমাদের মাঝে আইন না মানার মনমানসিকতা বেশি। সেই বাস্তবতা থেকে আমরা কিছু নতুন বিধিমালা তৈরি করছি। অনেকে এই বিধিমালা সমন্ধে অবগত না হয়ে অপরিকল্পিত নগরায়নে ঝুঁকছে। তাই এই বিধিমালাগুলো আমরা (চউক) এককভাবে না রেখে স্টেক হোল্ডার সিটি কর্পোরেশনের মেয়র ও কাউন্সিলরদের সম্পৃক্ততা রেখে বাস্তবায়ন করবো। যাতে কাউন্সিলরদের নিজ নিজ এলাকায় এই নিয়মগুলো নতুন ভবন মালিকদের অবগত করতে পারেন।

আইন ভঙ্গকারিদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে উল্লেখ করে তিনি বলেন, চট্টগ্রামে ভবন নির্মাণে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ থেকে স্থায়ী ও অস্থায়ী দুই ধরণের প্ল্যান চালু করা হচ্ছে। প্রথম দফায় ভবন তৈরির জন্য প্ল্যানের অস্থায়ী অনুমোদনপত্র দেওয়া হবে। ওই প্ল্যানের সব শর্ত পূরণ করে বাড়ি নির্মাণ শেষে স্থায়ী অনুমোদনপত্র দেওয়া হবে। অস্থায়ী প্ল্যান (অনুমোদন) দিয়ে ভবন মালিকরা কিছুই করতে পারবে না। ব্যাংক লোন থেকে সবধরণের সুযোগ গ্রহণ করার জন্য স্থায়ী অনুমোদন লাগবে।

চউকের প্রধান প্রকৌশলী কাজী হাসান বিন শামস আরও বলেন, আমরা অধিকাংশ ক্ষেত্রে রাস্তা বড় করতে পারি না। ভবিষ্যতে যাতে পরিকল্পনা মাফিক রাস্তাগুলো বর্ধিত করতে পারি, তার জন্য একটি রেজিস্ট্রি কপি আমাদের (চউক) কাছে থাকবে, আরেকটা কপি আমরা মেয়র মহোদয়কে সরবরাহ করবো। যাতে মেয়র মহোদয় ও কাউন্সিলররা এই বিষয়ে অবগত থেকে নিজ এলাকায় তদারকি করতে পারে। আর আইন অমান্যকারিদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে পারে।

চাটগাঁ নিউজ/এসবিএন/এসএ

Scroll to Top