চট্টগ্রাম বন্দরে মিথ্যা ঘোষণায় দেড় কোটি টাকা রাজস্ব ফাঁকির চেষ্টা

সিপ্লাস ডেস্ক: চট্টগ্রাম বন্দর দিয়ে ঢাকার আমদানিকারক জি ওয়াই ট্রেড প্রাইভেট লিমিটেড ক্যালসিয়াম কার্বনেট আমদানির ঘোষণা দিয়ে গুঁড়ো দুধ, ডেক্সট্রোজ, কফি মেট, মেনথলসহ বিভিন্ন পণ্য আমদানির ঘটনা ঘটেছে।

এ চালানে মিথ্যা ঘোষণায় প্রায় দেড় কোটি টাকা রাজস্ব ফাঁকির চেষ্টা করা হয়েছে বলে জানিয়েছেন চট্টগ্রাম কাস্টমসের অডিট, ইনভেস্টিগেশন অ্যান্ড রিচার্জ (এআইআর) শাখার ডেপুটি কমিশনার মো. সাইফুল হক।

বৃহস্পতিবার রাতে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি জানান, জি ওয়াই ট্রেড প্রাইভেট লিমিটেপ চীন থেকে ক্যালসিয়াম কার্বনেট ঘোষণায় চার কনটেইনার পণ্য আমদানি করে। কিন্তু কাস্টমসের এআইআর শাখা চালানটিতে ঘোষণা বহির্ভূত পণ্য আমদানির বিষয়ে জানতে পারে। বিষয়টি আঁচ করতে পেরে আমদানিকারক প্রতিষ্ঠান চালানটি খালাস না করে শিপিং এজেন্টের মাধ্যমে কনটেইনার চারটি চট্টগ্রাম বন্দরে না নামিয়ে সিঙ্গাপুরে ফেরত প্রদানের জন্য রিটার্ন অন বোর্ড (আরওবি) ঘোষণা দেয়।পরে কাস্টমসের চাপে শিপিং এজেন্ট কনটেইনার চারটি চট্টগ্রাম বন্দরে খালাস করে।

ডেপুটি কমিশনার মো. সাইফুল হক জানান, কনটেইনার চারটিতে শতভাগ কায়িক পরীক্ষা সম্পন্ন করে কাস্টমসের এআইআর শাখা। চালানটিতে ৬০ টন ডেক্সট্রোজ, ১৫ টন গুঁড়ো দুধ, এক টন কফি মেট, তিন টন মেনথলসহ বিভিন্ন পণ্য পাওয়া যায়। চালানটিতে মাত্র তিন টন ক্যালসিয়াম কার্বনেট পাওয়া যায়। এ চালানে মিথ্যা ঘোষণার মাধ্যমে প্রায় দেড় কোটি টাকার রাজস্ব ফাঁকির চেষ্টা করা হয়েছে।

Scroll to Top