চট্টগ্রাম বন্দর চ্যানেলে আটকা পড়েছে পণ্যবাহী জাহাজ

চাটগাঁ নিউজ ডেস্ক : চট্টগ্রাম বন্দর চ্যানেলের একাংশে পণ্যবাহী এমভি শি জি ফেন নামের একটি জাহাজ আটকে  গেছে। আজ মঙ্গলবার (২৮ মে) দুপুর একটার দিকে চট্টগ্রাম বোটক্লাবের কাছাকাছি কর্ণফুলী নদীতে এই ঘটনা ঘটে।

ঘূর্ণিঝড় রেমালের সম্ভাব্য ক্ষতি এড়াতে গত রবিবার সকালের জোয়ারে বন্দরের জেটি থেকে ১৯টি জাহাজ সাগরে পাঠিয়ে দেওয়া হয়েছিল।
আজ আবার সাগর থেকে জেটিতে আনার সময় এই দুর্ঘটনা ঘটে। জাহাজটিতে ইস্পাত তৈরিতে ব্যবহৃত পাতের কয়েল রয়েছে।

জাহাজটির স্থানীয় এজেন্ট ট্রাস্ট শিপিংয়ের কর্ণধার রিয়াজ উদ্দিন বলেন, দুপুর পৌনে একটার দিকে বোটক্লাবের কাছাকাছি জাহাজটি আটকে যায়। বন্দরের একটি সাহায্যকারী জলযান জাহাজটি সরিয়ে নেওয়ার চেষ্টা করছে।

জাহাজ চলাচল পর্যবেক্ষণকারী মেরিন ট্রাফিকের ওয়েবসাইট দেখা যায়, বোট ক্লাবের পাশাপাশি পতেঙ্গা কনটেইনার টার্মিনাল বরাবর নদীর মাঝামাঝি স্থানে এমভি শি জি ফেন জাহাজটি দাঁড়িয়ে আছে। বন্দরের দুটি সাহায্যকারী জলযান কাণ্ডারি–৩ ও কাণ্ডারি–৪ অবস্থান করতে দেখা গেছে।

বন্দরের একজন কর্মকর্তা জানান, কর্ণফুলী নদীতে এখনো জোয়ার রয়েছে। জাহাজটি সরিয়ে নেওয়ার চেষ্টা চলছে। এই জাহাজের কারণে বন্দরে জাহাজ চলাচলে কোনো সমস্যা হচ্ছে না। তবে সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হচ্ছে। সাগর থেকে চট্টগ্রাম বন্দরে জাহাজ আনা–নেওয়া হয় কর্ণফুলী নদীর ১৬ কিলোমিটার চ্যানেল ধরে। এই চ্যানেলে জাহাজ চলাচলে বাধা তৈরি হলে বন্দর অচল হয়ে পড়বে। এ জন্য চ্যানেলের যেকোনো দুর্ঘটনা সর্বোচ্চ গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে।

চাটগাঁ নিউজ/এআইকে/এসআইএস

Scroll to Top