চট্টগ্রাম বন্দর কার্যক্রম বন্ধ, জাহাজ শূন্য : অ্যালার্ট-৪ জারি

চাটগাঁ নিউজ ডেস্ক : ঘূর্ণিঝড় রিমালের ক্ষয়ক্ষতি কমাতে ব্যাপক প্রস্তুতি নিয়েছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। বন্দরের নিজস্ব অ্যালার্ট-৪ জারি করা হয়েছে। খোলা হয়েছে চারটি কন্ট্রোল রুম। আবাহাওয়া অধিদপ্তর ইতোমধ্যে চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্রবন্দরকে ৯ নম্বর মহাবিপদ সংকেত দেখাতে বলা হয়েছে।

এর পরপরই বন্দরের জেটি ও বর্হিনোঙ্গরে থাকা জাহাজের পণ্য উঠানামা-খালাস বন্ধ করা হয়েছে। তবে যেসব জাহাজে পণ্য উঠানামা অর্ধ সমাপ্ত অবস্থায় আছে, সেসব জাহাজে দ্রুত কাজ শেষ করতে বলা হয়েছে।

আজ রবিবার (২৬ মে) সকাল থেকে বন্দর চ্যানেল, জাহাজ, জেটি, ইয়ার্ড, শেড, হ্যান্ডলিং ইকু্ইপমেন্ট নিরাপদ সরিয়ে নেয়া হচ্ছে। ইতোমধ্যে বন্দরের বর্হিনোঙ্গরে থাকা সকল লাইটার জাহাজ কর্ণফুলির উজানে পাঠিয়ে দেওয়া হয়েছে।

চট্টগ্রাম বন্দর সচিব মো. ওমর ফারুক বলেন, ‘সিগন্যাল-৯ জারির পর বন্দরেও আমরা অ্যালার্ট-৪ জারি করেছি। সাধারণত সংকেত ছয় কিংবা এর ওপরে গেলে আমরা বন্দরে বিপৎসংকেত জারি করি। জেটিতে জাহাজ যেগুলো ছিল, সবগুলোকে সাগরে পাঠিয়ে জেটি জাহাজশূন্য করা হচ্ছে। জেটিতে লোডিং-আনলোডিং বন্ধ আছে। ইয়ার্ড থেকে কনটেইনার মুভ আপাতত চলছে। আমরা বলেছি, আঘাতের আভাস পাওয়ার সঙ্গে সঙ্গে জেটি এলাকা খালি করে দিতে হবে।’

তিনি আরও বলেন, ‘বহির্নোঙর থেকেও সব মাদার ভ্যাসেল গভীর সমুদ্রে পাঠানো হচ্ছে। এখন আমরা বন্দরের ইক্যুইপমেন্টগুলো সুরক্ষার ব্যবস্থা করছি। জাহাজ চলাচল পুরোপুরি বন্ধ রাখার নির্দেশনা দেওয়া হয়েছে।’

এদিকে চট্টগ্রাম জেলা প্রশাসন সন্ধ্যা থেকে বিভিন্ন পাহাড়ি এলাকা ও উপকূলে মাইকিং করে মানুষকে নিরাপদে থাকার অনুরোধ জানাচ্ছে। বিশেষ করে নগরীর বায়েজিদ, বাটালী হিল, লালখানবাজার, ষোলশহরসহ বিভিন্ন পাহাড়ি এলাকায় মাইকিং করা হচ্ছে। পাহাড়ের পাদদেশে বসবাসকারীদের অবিলম্বে সরে যেতে বলা হয়েছে। জেলা প্রশাসন ৭৮৫ টি আশ্র‍য় কেন্দ্র প্রস্তুত রেখেছে।

চাটগাঁ নিউজ/এসআইএস

Scroll to Top