ঘূর্ণিঝড় ‘ডানা’ যেদিন আঘাত হানবে উপকূলে

চাটগাঁ নিউজ ডেস্ক : বঙ্গোপসাগরের গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। এর প্রভাবে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে উপকূলের বিভিন্ন এলাকায়। রাতে বৃষ্টি আরও বাড়তে পারে।

আজ বুধবার (২৩ অক্টোবর) আবহাওয়াবিদ মোহাম্মদ আবদুর রহমান খান স্বাক্ষরিত বিশেষ বিজ্ঞপ্তিতে (৪) এই তথ্য জানানো হয়েছে। ঘূর্ণিঝড় ‘ডানা’ নামটি কাতারের দেওয়া। ‘ডানা’ নামের অর্থ বিগ পার্ল বা বড় মুক্তা।

এদিকে, ঘূর্ণিঝড়ের প্রভাবে বাংলাদেশের সমুদ্র বন্দরগুলোকে ২ নম্বরের পরিবর্তে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। এছাড়া উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে দ্রুত নিরাপদে যেতে বলা হয়েছে।

আবহাওয়ার ৫ নম্বর বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঘূর্ণিঝড়টি বুধবার দুপুর ১২টায় চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে ৬৬৫ কিমি দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্র বন্দর থেকে ৬০০ কিমি দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্র বন্দর থেকে ৬৪০ কিমি দক্ষিণ-দক্ষিণপূর্বে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ৫৯৫ কিমি দক্ষিণ-দক্ষিণপূর্বে অবস্থান করছিল। এটি আরো পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হতে পারে।

ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটার এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার, যা দমকা অথবা ঝোড়ো হাওয়ার আকারে ঘণ্টায় ৮৮ কিমি পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর খুবই উত্তাল রয়েছে। এর ফলে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে ঘূর্ণিঝড় ‘ডানা’ আগামীকাল বৃহস্পতিবার (২৩ অক্টোবর) রাতে ভারতের ওড়িশা ও পশ্চিমবঙ্গ উপকূলে আঘাত হানতে পারে। ঘূর্ণিঝড় মোকাবিলা এবং যাত্রীদের নিরাপত্তার স্বার্থে পশ্চিমবঙ্গে দেড় শতাধিক ট্রেন বাতিল করা হয়েছে।

স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়, বৃহস্পতিবার রাতে ওড়িশা-পশ্চিমবঙ্গ উপকূলে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় ডানা। আর এই ঘূর্ণিঝড়ের জন্য বৃহস্পতিবার ও শুক্রবার দেড়শোর বেশি ট্রেন বাতিল করেছে পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতার শিয়ালদহ ডিভিশনে।

ভারতের পূর্বাঞ্চলীয় রেলের পক্ষ থেকে জানানো হয়েছে, বৃহস্পতিবার (২৪ অক্টোবর) রাত ৮টা থেকে পরদিন সকাল ১০টা পর্যন্ত ১৬০টি ট্রেন বাতিল করা হচ্ছে।

মঙ্গলবার পূর্বাঞ্চলীয় রেল এক বিবৃতিতে বলেছে, ২৪ তারিখ ওড়িশা ও পশ্চিমবঙ্গ উপকূলে ঘূর্ণিঝড়টি আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে। ঘূর্ণিঝড় ডানা নিয়ে আবহাওয়া দপ্তরের পক্ষ থেকে সতর্কতা জারি করা হয়েছে।

বলা হয়েছে, উপকূলবর্তী এলাকায় ভারী বৃষ্টি হবে এবং ১২০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। আর তারই সতর্কতা হিসেবে শিয়ালদহ ডিভিশনে ১৬০টি লোকাল ট্রেন বাতিল করা হচ্ছে। এর মধ্যে বেশিরভাগ শিয়ালদহ দক্ষিণ শাখায়। যাত্রীদের নিরাপত্তার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

চাটগাঁ নিউজ/এসএ

Scroll to Top