ঘরে মাঠে সর্বনিম্ন রানের লজ্জায় ভারত

ক্রীড়া ডেস্ক: ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে সর্বনিম্ন রানের লজ্জার রেকর্ড গড়েছে ভারত। বৃহস্পতিবার (১৭ অক্টোবর) ব্যাঙ্গালুরু প্রথম টেস্টের দ্বিতীয় দিন কিউই পেসারদের তোপে মাত্র ৪৬ রানে গুটিয়ে গেছেন রোহিত-কোহলিরা। যেটি টেস্টের ইতিহাসে এক ইনিংসে ভারতের সর্বনিম্ন রানের রেকর্ড।

এর আগে তিন ম্যাচ সিরিজের প্রথম দিন বৃষ্টির কারণে একটি বলও গড়ায়নি মাঠে। তবে আজ ব্যাটিংয়ে নেমে রীতিমতো আসা-যাওয়ার মিছিলে ব্যস্ত হয়ে পড়েন স্বাগতিক ব্যাটাররা। যেখানে ডাক মেরেছেন বিরাট কোহলি, সরফরাজ খান, লোকেশ রাহুল, রবীন্দ্র জাদেজা ও রবিচন্দ্রন অশ্বিনের মতো পাঁচ ব্যাটার।

ঋশভ পন্থ দলের হয়ে ২০ ও অধিনায়ক রোহিত শর্মা ১৩ করেন। এছাড়া বাকিরা তাদের রানের চাকা দুই অংকের ঘরে নিয়ে যেতে ব্যর্থ হন।

নিউজিল্যান্ড বোলারদের মধ্যে পেসার ম্যাট হেনরি ৫টি উইকেট নেন। এটি তার ক্যারিয়ারে চতুর্থবার ৫ উইকেট দখল। পাশাপাশি সাদা পোশাকে ১০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেন তিনি। এছাড়া ৪টি উইকেট দখল করেন উইলিয়াম ও’রোর্কি। টিম সাউদি পান একটি উইকেট।

এর আগে ঘরের মাঠে ভারতের সর্বনিম্ন রানের ইনিংস ছিল ১৯৮৭ সালে দিল্লি টেস্টে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। সেবার প্রথম ইনিংসে ৭৫ রানে অলআউট হয়েছিল দীলিপ ভেংসরকারের নেতৃত্বে দলটি। তবে ভারতের টেস্টের এক ইনিংসে সর্বনিম্ন রানের ইনিংস ৩৬! ২০২০ সালে অ্যাডিলেডে অস্ট্রেলিয়ার বিপক্ষে এই বিপর্যয়ে পড়েছিল দলটি।

আর ১৯৭৪ সালে লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে ৪২ রানে অলআউট হওয়া ইনিংসটি তালিকায় দুইয়ে রয়েছে। যেখানে এবারের ইনিংসটি তিনে জায়গা করে নিয়েছে।

চাটগাঁ নিউজ/জেএইচ

Scroll to Top