গাজায় নিহত ৮৯০ ইসরায়েলি সেনা-পুলিশ

আন্তর্জাতিক ডেস্ক: ইসরায়েলি প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ২০২৩ সালের ৭ অক্টোবর থেকে এ পর্যন্ত ৮৯০ জন ইসরায়েলি সেনা, পুলিশ কর্মকর্তা ও সুরক্ষা সংশ্লিষ্ট কর্মী নিহত হয়েছে। শুক্রবার (২৫ অক্টোবর) বিকেলে মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

মেহের নিউজ এজেন্সি বলছে, ২০২৩ সালে হামাসের প্রতিরোধ আন্দোলন আল আকসা স্টর্ম অপারেশন শুরু করে। অপারেশনে ১ হাজার ২০০ জনের বেশি ইহুদিবাদী বসতি স্থাপনকারী এবং সশস্ত্র সৈন্য নিহত হয়। এরপরই ইহুদিবাদী সরকার গাজা উপত্যকায় গণহত্যা অভিযান শুরু করে।

আল আকসা স্টর্ম অভিযানের পর ইসরায়েল গাজা অঞ্চলে তীব্র অভিযান শুরু করে। হামাসকে নিধনের নামে চলমান এই অভিযানের প্রায় ৪৩ হাজার ফিলিস্তিনি নিহত এবং এক লাখেরও বেশি আহত হয়েছে। এদের মধ্যে বেশিরভাগই নারী ও শিশু।

অপরদিকে, গাজাতেই থেমে থাকেনি ইসরায়েল, লেবাননেরও চলছে ব্যাপক বোমা বর্ষণ। লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, দেশটিতে ইতিমধ্যে আড়াই হাজারের বেশি মানুষ নিহত ও ১২ হাজারের বেশি মানুষ আহত হয়েছে। হতাহতদের মধ্যে নারী, শিশু, বৃদ্ধ ও বহু চিকিৎসকসহ শত শত বেসামরিক নাগরিক রয়েছেন। যুদ্ধের সময় প্রায় ১.২ মিলিয়ন লেবানিজ বাস্তুচ্যুত হয়েছে।

চাটগাঁ নিউজ/জেএইচ

Scroll to Top