“কারিগরি ও প্রযুক্তিজ্ঞান সম্পন্ন শিক্ষা নিশ্চিতকরনে সবাইকে এগিয়ে আসতে হবে”

সেলিম উদ্দীন, ঈদগাঁও প্রতিনিধি: কক্সবাজারের জেলা প্রশাসক মুহাম্মদ শাহীন ইমরান বলেছেন কারিগরি ও প্রযুক্তিজ্ঞান সম্পন্ন শিক্ষা নিশ্চিত করণে সবাইকে এগিয়ে আসতে হবে। শিক্ষার গুণগত মান নিশ্চিতকরণে স্থানীয় জনপ্রতিনিধিদের শিক্ষাপ্রতিষ্ঠানসমুহ নিয়মিত মনিটরিং করা দরকার।

ঈদগাঁও উপজেলাকে প্রাতিষ্ঠানিক রুপ দেয়ার জন্য অনেকগুলো কাজ করতে হবে। এজন্য উপজেলা পরিষদ ভবন নির্মাণ করা খুবই জরুরী। এটি হচ্ছে আমাদের প্রথম কাজ। এটি করা হলে উপজেলা পরিষদের কাজ অনেকদূর এগিয়ে যাবে এবং ঈদগাঁও উপজেলা একটি স্মার্ট উপজেলায় রূপান্তরিত হবে।

সামনের দিনগুলোতে সকলকে ঐক্যবদ্ধ থাকতে হবে। কারণ একটি উপজেলাকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে হলে  অনেকগুলো কাজ করতে হবে।

উপজেলার ডাম্পিং ষ্টেশন, সুয়ারেজ লাইন নির্মান , খেলার মাঠ এবং বিনোদনের জন্য পার্কের  স্থান নির্ধারণ করা হবে।

পানি উন্নয়ন বোর্ডের সাথে কথা বলে টেকসই বাঁধ নির্মাণে প্রকল্প গ্রহণ করতে হবে। আইনশৃঙ্খলা পরিস্থিতির  যাতে অবনতি না ঘটে সেজন্য সবাইকে সজাগ থাকতে হবে। অনেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে উস্কানিমুলক পোস্ট দিয়ে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করার চেষ্টা করছে। এ ব্যাপারে সকলকে সর্তক থাকতে হবে।

মাদক কক্সবাজারের জন্য একটি বড় চ্যালেঞ্জ। মাদক প্রতিরোধে শিক্ষক, জনপ্রতিনিধি, মুক্তিযোদ্ধাসহ সকলকে এগিয়ে আসতে হবে। প্রয়োজনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে তথ্য দিয়ে সহায়তা করতে হবে। সর্বনাশা মাদক পরিবার ও সমাজকে ধ্বংস করে দেয়। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষার ব্যাপারে অনেকগুলো পদক্ষেপ গ্রহণ করেছেন। তম্মধ্যে জাতীয়করণ অন্যতম। নবসৃষ্ট ঈদগাঁও উপজেলায় একটি কলেজ এবং মাধ্যমিক বিদ্যালয় জাতীয়করনের লক্ষে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে। বন্ধ করতে হবে অবৈধ বালু উত্তোলন ও পাহাড় কাটা। জলবায়ু পরিবর্তনগত বিপর্যয় ঠেকাতে এবং পরিবেশের ভারসাম্য রক্ষায় সবার নজরদারী প্রয়োজন। জনপ্রতিনিধিরা বসে না থেকে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে কাজ করুন।

বৃহস্পতিবার (১৭ আগস্ট) বিকেলে ঈদগাঁও উপজেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত বীর মুক্তিযোদ্ধা,  জনপ্রতিনিধি, সরকারি কর্মকর্তা, সাংবাদিক এবং সুশীল সমাজের প্রতিনিধিবৃন্দের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বক্তব্যের শুরুতে তিনি ১৯৭৫ সালের  ১৫ আগস্ট  শাহাদাতবরণকারী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, শেখ ফজিলতুন্নেছাসহ পরিবারের সকল সদস্যদের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন।

ঈদগাঁও উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত)  মোহাম্মদ জাকরিয়ার সভাপতিত্বে ও সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন ঈদগাঁও উপজেলা আ’লীগ সভাপতি আবু তালেব, সাধারণ সম্পাদক ও জালালাবাদের ইউপি চেয়ারম্যান ইমরুল হাসান রাশেদ।

রাশেদ তাঁর বক্তব্যে ডাম্পিং স্টেশন এবং চৌশাগার স্থাপনের জন্য খাস জমি অধিগ্রহণ,ড্রেনেজ ব্যবস্থার উন্নয়নে ফুটপাত দখলমুক্ত করা ঈদগাঁও বাজারকে যানজটমুক্ত ও বন্যা থেকে ঈদগাঁওবাসীকে সুরক্ষা দিতে টেকসই বেড়িবাঁধ নির্মাণে প্রশাসনের সহযোগিতা কামনা করেন।

মুক্তিযোদ্ধা মাস্টার নুরুল আজিম বলেন, ড্রেনেজ ব্যবস্থার উন্নয়ন, নিরাপদ সুপেয় পানি সরবরাহের জন্য ইতিমধ্যেই সরকারের পক্ষ থেকে ঈদগাঁও উপজেলা প্রশাসনের অনুকুলে ১৬ কোটিরও বেশী টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এছাড়া বক্তব্য রাখেন কক্সবাজার সদর উপজেলা মু্ক্তিযোদ্ধা কমান্ডার ডাঃ শামশুল হুদা।

অনুষ্ঠানের সভাপতি ও ঈদগাঁও উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) মোহাম্মদ জাকারিয়া দায়িত্ব তাঁর পালনকালীন উপস্থিত  সকলের আন্তরিক সহযোগিতা কামনা করেন এবং নবসৃষ্ট ঈদগাঁও  উপজেলার উন্নয়নে তাঁর প্রচেষ্টা অব্যাহত রাখার আশ্বাস দেন।

মতবিনিময় সভার শুরুতে সংক্ষিপ্ত বক্তব্যে  মু্ক্তিযোদ্ধা স্বপন চৌধুরী বিভিন্ন সরকারী দপ্তর এবং শিক্ষা প্রতিষ্ঠানসমুহে মু্ক্তিযোদ্ধাদের নামের তালিকা টাঙ্গানোর প্রস্তাব করেন, ঈদগাহ্ আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক খুরশীদুল জন্নাত বিদ্যালয়ে বন্যার পানি অনুপ্রবেশ ঠেকাতে বেড়িবাঁধ উঁচুকরণ এবং স্লুুইসগেট স্থাপনের প্রস্তাব করেন।

সাংবাদিক কাফি আনোয়ার ঈদগাঁও নদীকে দখল দুষণের হাত থেকে বাঁচানোর আহবান জানান।  আওয়ামীলীগ নেতা হুমায়ুন কবির চৌধুরী হিমু,ঈদগাঁও চৌফলদন্ডী সড়কে সড়কবাতি স্থাপন ও সড়কে  নিরাপত্তা জোরদারের দাবী জানান। ইসলামাবাদের ইউপি চেয়ারম্যান নুর ছিদ্দিক টেকসই বেড়িবাঁধ নির্মাণ, ঈদঁগাহ কলেজের অধ্যক্ষের প্রতিনিধি অধ্যাপক জাকের আহমদ  কলেজ সড়কের সংস্কার, কালবার্ট নির্মান চট্টগ্রাম কক্সবাজার মহাসড়কের ঈদগাহ কলেজ গেইট পয়েন্টে শিক্ষার্থীদের নিরাপদ রাস্তা পারাপারে  জেব্রা ক্রসিং ও  স্পীড ব্রেকার স্থাপনের প্রস্তাব করেন। ইসলামাবাদের ইউপি সদস্য আবদুর রাজ্জাক উপজেলার সেবা সহজীকরনে দ্রুত উপজেলা পরিষদ কমপ্লেক্স নির্মাণ, কলেজ ও মাধ্যমিক বিদ্যালয় জাতীয়করনণএবং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স স্থাপনের অনুরোধ  জানান।  এছাড়া ইসলামপুরের সংরক্ষিত মহিলা সদস্য ইসলামপুর বটতলী সড়কের দ্রুত সংস্কারের দাবী উত্থাপন করেন।

মতবিনিময় সভা শেষে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে অতিথিকে ফুল দিয়ে শুভেচ্ছা  ও ক্রেস্ট প্রদান করা হয়। অনুষ্ঠানে বীর মু্ক্তিযোদ্ধা, ৫ ইউনিয়নের ইউপি চেয়ারম্যান, নারী ও পুরুষ সদস্যবৃন্দ, শিক্ষা প্রতিষ্ঠানসমুহের প্রধানগণ এবং মনোনীত প্রথতিনিধিবৃন্দ,  ,সাংবাদিক, সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা – কর্মচারী, রাজনৈতিক নের্তৃবৃন্দ এবং সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

Scroll to Top