কাপ্তাই লেকের পানি ছাড়লেও আতংকিত হবার কিছু নেই: পিডিবি ম্যানেজার

নিজস্ব প্রতিবেদক: গত ২ দিন কাপ্তাই লেক এবং লেকের আশেপাশে উপজেলাগুলেতে বৃষ্টিপাত না হলেও এর আগে টানা ৪ দিনের ভারি বৃষ্টিতে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে রাঙামাটির কাপ্তাই লেকে ঘন্টায় ঘন্টায় পানি বাড়ছে। ফলে বিপদসীমার কাছাকাছি পানির লেভেল এসে পৌঁছেছে। সর্বশেষ তথ্যমতে আজ দুপুর ২ টা পর্যন্ত বাঁধের পানি ছিলো ১০৭.৬৩ ফুট মীন সি লেভেল। যদি সন্ধ্যা নাগাদ ১০৮ ফুট মীন সি লেভেল এর কাছাকাছি বা ক্রস করে তাহলে কাপ্তাই স্পীল ওয়ের গেইট খুলে দেয়ার একটি সিদ্ধান্ত আসতে পারে। সিপ্লাসকে বিষয়টি নিশ্চিত করেন, পিডিবির ম্যানেজার এটিএম আব্দুজ্জাহের।

পাশাপাশি তিনি বলেন, আজকের মধ্যেই পানি ছাড়া হবে কিনা এখনো এমন কোন সিদ্ধান্ত আমরা নিইনি। আর পানি ছাড়ার প্রক্রিয়াও স্বাভাবিক ভাবেই করা হবে ১৬ টি গেইট দিয়ে ৬ ইঞ্চি করে পানি ছাড়া হবে। এতে আতংকিত হবার কোন কারণ নেই। এমনকি প্লাবন হওয়ার কোন সম্ভাবনাই নেই। বিশেষ করে বন্যা কবলিত এলাকা ফটিকছড়ি, হাটহাজারী এবং ফেনীতে এর কোন প্রভাব পড়বে না। তবে সবাইকে সতর্ক থাকতে হবে।

লেকে পানি ধারণক্ষমতা ১০৯ ফুট (মীনস সী লেবেল) যেখানে ১০৮ ফুটকে বিপদসীমা ধরা হয় এবং এই পরিমাপে পৌঁছালে ছাড়া হতে পারে কাপ্তাই লেকের পানি। ১০৮ ফুট লেবেলে পানি পৌঁছে গেলে বাঁধ কর্তৃপক্ষ পানি ছাড়ার বিষয়ে মিটিং করে সিদ্ধান্ত নিতে পারে।

 

Scroll to Top