কক্সবাজার সমুদ্র সৈকতে ফটোগ্রাফার ও ব্যবসায়ীদের পর্যটক হয়রানি বন্ধে এ্যাকশনে টুরিস্ট পুলিশ

কক্সবাজার প্রতিনিধি: ঈদকে সামনে রেখে কক্সবাজার সমুদ্র সৈকতে ফটোগ্রাফার ও সৈকতে ব্যবসায়ীদের দৌরাত্ম্য বন্ধে কঠোর হচ্ছে টুরিস্ট পুলিশ। এই ঈদে কক্সবাজার সমুদ্রে হাজার হাজার পর্যটকদের আগমন হবে। তাই পর্যটক হয়রানি বন্ধে সৈকতের ফটোগ্রাফার,  দোকানদার ও হোটেল মোটেল ব্যবসায়ীদের  জন্য কিছু  নির্দেশনা দেওয়া হয়েছে।

এসব নির্দেশনা অমান্য করলে কঠোর ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছেন কক্সবাজার ট্যুরিস্ট পুলিশ জোনের সহকারী পুলিশ সুপার শেহরিন আলম।

কক্সবাজার ট্যুরিস্ট পুলিশ জোনের সহকারী পুলিশ সুপার শেহরিন আলম সিপ্লাস টিভিকে আরও জানান, সমুদ্র সৈকতে ভ্রমণে আসা পর্যটকদের, গাড়ি ভাড়া, হোটেল মোটেল ভাড়া ও ছবি তোলা নিয়ে প্রায়ই ফটোগ্রাফারদের সঙ্গে তর্কাতর্কি কিংবা হয়রানির শিকার হন। বিষয়টি আমরা গভীরভাবে পর্যবেক্ষণ করেছি।

পর্যটক হয়রানি বন্ধে সৈকতে নজরদারি বাড়ানোর পাশাপাশি বিশেষ করে ফটোগ্রাফারদের হয়রানির বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে। এসব বিষয়ে ফটোগ্রাফার ও সংশ্লিষ্ট ব্যবসায়ীরা যেন সতর্ক হন,সেজন্য ট্যুরিস্ট পুলিশ কক্সবাজার কিছু বিষয়ে তাদের সতর্ক করে সিদ্বান্ত গ্রহণ করা হয়েছে।

গুরুত্বপূর্ণ যে বিষয়ে তারা পর্যবেক্ষণ করেছেন সেগুলো হলোঃ ফটোগ্রাফাররা কোনো পর্যটককে ছবি তোলার ব্যাপারে প্রস্তাব বা অনুরোধ করতে পারবে না, পর্যটকদের প্রয়োজন হলে তারা নিজেরাই ফটোগ্রাফারদের ডেকে নেবে।

যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন ছাড়া কোনো ফটোগ্রাফারকে বিচে ফটোগ্রাফি করতে পারেন না। অবৈধ ফটোগ্রাফারদের বিরুদ্ধে নিয়মিত অভিযান পরিচালনা করা হবে এবং তাদের আটক করে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। কোনো অবস্থাতেই ট্যুরিস্টদের সঙ্গে সংশ্লিষ্ট ব্যবসায়ী বা ফটোগ্রাফাররা বিবাদে জড়াতে পারবে না বা খারাপ আচরণ করতে পারবে না। সহকারী পুলিশ সুপার শেহরিন আলম আরও বলেন, সৈকতের আশপাশের যেসকল ব্যবসায়ীরা আছেন, অবশ্যই পর্যটকদের বিষয়ে তাদের আরও দায়িত্বশীল, যত্নবান ও জবাবদিহিতা হতে হবে। কোন অবস্থাতেই পর্যটকদের নিরাপত্তা ও হেনস্তা করা যাবেনা।

এদিকে কক্সবাজার সৈকতে ফটোগ্রাফার ট্যুরিস্ট পুলিশের এমন কঠোরতাকে স্বাগতম জানালেও পর্যটকদের ছবি তুলতে প্রস্তাব দিতে পারবে পারবেনা এমন নির্দেশনাকে তাদের উপর অনধিকার বা ব্যবসায়ী নিয়ম বহিভুত বলে মনে করছেন।

এ বিষয়ে পর্যটকদের সাথে কথা বলা হলে, তারা ভিন্ন ভিন্ন মতামত দিয়েছেন। পর্যটকদের ছবি তুলতে জিজ্ঞাসা করতে পারবে কিনা ফটোগ্রাফাররা এমন প্রশ্নে ফটোগ্রাফারদের পক্ষ নিয়ে কথা বললেও স্বাগত জানিয়েছেন ট্যুরিস্ট পুলিশের কঠোর নজরদারির বিষয়ে।

কক্সবাজার ট্যুরিস্ট পুলিশ জোনের সহকারী পুলিশ সুপার শেহরিন আলম বলেন, ট্যুরিস্ট পুলিশ সবার সহযোগিতায় একটি সুশৃঙ্খল ও সৌন্দর্যময় বিচ উপহার দিতে কাজ করে চলেছে। পর্যটকদের ভ্রমণ আনন্দদায়ক করার সব প্রচেষ্টা অব্যাহত থাকবে।

Scroll to Top