একসঙ্গে তিন উৎসবে মাতবে দেশ

চাটগাঁ নিউজ ডেস্কঃ বাংলাদেশের ঋতুচক্রে ফাল্গুন-চৈত্র দুই মাস বসন্তকাল। দক্ষিণা দুয়ারে বইছে ফাগুনের হাওয়া। কোকিলের কণ্ঠে আজ বসন্তের আগমনী গান। ফুলে ফুলে ভ্রমরও করছে খেলা। গাছে গাছে পলাশ আর শিমুলের মেলা। সব কিছুই জানান দিচ্ছে আজ পহেলা ফাল্গুন। তবে এবারের ফাল্গুনটা যেনো নিয়ে এসেছে অন্য এক বার্তা নিয়ে। কি বিশেষত্ব থাকছে এবারের ফাল্গুনে।

এবার একই দিনে পয়লা ফাল্গুন, সরস্বতী পূজা ও ভালোবাসা দিবস হচ্ছে। আগামী ১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবস, যা বাংলা বর্ষপঞ্জিকায় পহেলা ফাল্গুন। ঘটনাক্রমে একই দিনে সরস্বতী পূজাও। একই দিনে তিনটি উৎসব উদযাপনে রয়েছে ভিন্নজনের ভিন্ন ভিন্ন মতামত।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ইলহাম শারার মতে, ‘তিনটি বিশেষ দিন একই তারিখে না হয়ে আলাদা আলাদা দিনে হলে ভালো হতো। শীতের জরাজীর্ণ দিনগুলো দূর হয়ে ফাল্গুন শুরু হয়। মানুষের মধ্যে প্রাণ চাঞ্চল্য সৃষ্টি হয়। হলুদ শাড়ী পাঞ্জাবি পরে নতুন উদ্দীপনায় কর্মে নিযুক্ত হয়। কিন্তু একই দিনে পাশ্চাত্য সমাজের জনপ্রিয় ভ্যালেন্টাইন্স ডে হওয়ায় বাঙালি সমাজ নিজেদের সংস্কৃতি ভুলে পাশ্চাত্যের ভাবধারায় প্রভাবিত হয়। যার কারনে পহেলা ফাল্গুনের মাধুর্য ব্যহত হয়। অপরদিকে সরস্বতী পূজা মাঘের শুক্লা পঞ্চমী তিথিতে আয়োজিত সনাতনী একটি ধর্মীয় উৎসব। সরস্বতী জ্ঞান এবং শিল্পের দেবী। বিদ্যার্থীদের জন্য এটি বিশেষ এক দিন। কিন্তু এবার ১৪ ফেব্রুয়ারি তে সরস্বতী পূজা নির্ধারিত হওয়ায়, পূজার গাম্ভীর্য এবং মাহাত্ম্য খণ্ডিত হওয়ার সম্ভাবনা রয়েছে’।

একই রকমের মতামত দিয়ে বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস এর শিক্ষার্থী সাধন রায় জানান, ‘পশ্চিম বাংলার হিন্দু সম্প্রদায়ে একটা প্রচলিত রেওয়াজ আছে যে, সরস্বতী পূজা হলো বাঙ্গালীদের ভ্যালেন্টাইন্স ডে। সরস্বতী পূজা মূলত শিক্ষার্থীরা উদযাপন করে থাকে। তাই এদিন নিজেদের মধ্যে ভালবাসা প্রকাশ বা বিনিময়ের একটা সুযোগ পায় তারা। সরস্বতী পূজা আর ভালোবাসা দিবস একই দিনে হওয়ায় তাই ভালোই হয়েছে। তবে ফাল্গুন আলাদা হলে ভালো হতো। কেননা ফাল্গুন অনেকটা ভিন্নভাবে উদযাপন করে, সরস্বতী পূজা বা ভালোবাসা দিবস এর তুলনায়’।

ফাল্গুনের মিষ্টি কুয়াশাঘেরা সকালের হাত ধরেই ঋতুরাজ বসন্তের আগমন। বসন্ত প্রকৃতিতে ফুল ফোটায়, পত্রঝরা বৃক্ষে নবপল্লবের আশীর্বাদ বয়ে আনে। তাইতো ঋতুরাজকে স্বাগত জানাতে প্রকৃতির আজ এতো বর্ণিল আমেজ। আর এবারের এই আমেজেই পহেলা ফাল্গুন, সরস্বতী পূজা ও ভালোবাসা দিবস একদিনেই উদযাপন করবে উৎসবপ্রিয় বাঙালি।

চাটগাঁ নিউজ/এসবিএন

Scroll to Top