একক সংখ্যাগরিষ্ঠতা হারাচ্ছে মোদির বিজেপি

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের লোকসভা নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা হারাচ্ছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দল বিজেপি। তবে দলগতভাবে এগিয়ে রয়েছেন বলে ভারতের মিডিয়াগুলো জানিয়েছে। আনন্দবাজার জানিয়েছে, এককভাবে বিজেপি পেয়েছে ২৩৯ আসন। সরকারে গঠনে দরকার ২৭২ আসন।

আজ মঙ্গলবার (৪ জুন) ভারতের স্থানীয় সময় সকাল ৮টায় ভোট গণনা শুরু হয়। সবশেষ পাওয়া খবর অনুযায়ী, বাংলাদেশ সময় দুপুর ১টা পর্যন্ত এগিয়ে আছে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ।

ভারতের গণমাধ্যম এনডিটিভি ও আনন্দবাজার জানিয়েছেন, ৫৪৩ আসনের মধ্যে এনডিএ জোট ২৯৮ আসনে এগিয়ে আছে, আর ইন্ডিয়া জোট ২২৫ আসনে। অন্যান্য ছোট দল ২০ আসনে এগিয়ে রয়েছেন।

এ বারের লোকসভা নির্বাচন গত ১৯ এপ্রিল শুরু হয়। সাত দফার ভোট শেষ হয় ১ জুন। এরপর আজ ঘোষণা করা হয় ফলাফল। প্রথমে পোস্টাল ব্যালটের ভোটের গণনা করা হয়। রাউন্ড যত এগিয়েছে এনডিএ জোট বনাম ‘ইন্ডিয়া’র লড়াই তত জোরালো হচ্ছে।

নির্বাচনের ভোটগ্রহণ শেষে বুথফেরত জরিপগুলো বলছে, টানা তৃতীয়বারের মতো দেশটির প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন নরেন্দ্র মোদি। সেই সঙ্গে রেকর্ডসংখ্যক আসনও পেতে যাচ্ছে মোদির দল বিজেপি। কিন্তু রেকর্ডসংখ্যক আসন পাওয়ার তথ্য মেলেনি। তাবে কংগ্রেসের সিনিয়র নেতা সোনিয়া গান্ধী বলেছেন, ভোটের ফলাফল হবে বুথফেরত জরিপের ‘পুরোপুরি’ উল্টো।

চাটগাঁ নিউজ/এসআইএস

 

Scroll to Top