ঋণখেলাপিতে সাজাপ্রাপ্ত জসিম, আচরণবিধি ভঙ্গের অভিযোগ আবু’র বিরুদ্ধে

কেমন হবে চন্দনাইশ উপজেলা নির্বাচন!

নিজস্ব প্রতিবেদক : আগামীকাল ২৯ মে (বুধবার) ৬ষ্ঠ ধাপের উপজেলা নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে চট্টগ্রামের চন্দনাইশ উপজেলায়। এরই মধ্যে উপজেলাটিতে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দিতা করা প্রার্থীদের নিয়ে চলছে নানান জল্পনা কল্পনা।

যেখানে ৩ প্রার্থীর মধ্যে আলোচনায় আছেন মোটর সাইকেল প্রতীকের প্রার্থী ব্যাংকের ঋণখেলাপির মামলায় সাজাপ্রাপ্ত আসামী জসিম উদ্দিন আহমদ। অন্যদিকে গতকাল (২৭ মে) উচ্চ আদালতে আপিলের মাধ্যমে প্রার্থিতা ফিরে পাওয়া ঘোড়া প্রতীকের প্রার্থী ও চন্দনাইশ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু আহমেদ চৌধুরী।

গত ২৬ মে ঋণখেলাপির মামলায় চেয়ারম্যান পদপ্রার্থী জসিম উদ্দিনকে গ্রেপ্তারের নির্দেশ দিয়েছেন আদালত। রবিবার অর্থঋণ আদালত চট্টগ্রামের বিচারক মুজাহিদুর রহমান এই নির্দেশ দেন।

জানা গেছে, পদ্মা ব্যাংকের ৮৯ কোটি টাকা ঋণখেলাপির মামলায় গত ৩০ এপ্রিল আদালত জসিম উদ্দিনকে পাঁচ মাসের কারাদণ্ড দিয়ে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন। একই সঙ্গে তাঁর স্ত্রী তানজিনা সুলতানাকেও পাঁচ মাসের কারাদণ্ড দেন। কিন্তু তারপরও প্রকাশ্যে

নির্বাচনী প্রচারণা চালালেও পুলিশ জসিমকে গ্রেপ্তার করছে না।

এই বিষয়ে জানতে চাইলে মুঠোফোনে প্রার্থী জসিম উদ্দিন চাটগাঁ নিউজকে বলেন, আমার বিরুদ্ধে অর্থঋণ আদালত দুইটি রায় দিয়েছে একটি হলো বিদেশ যাওয়ার নিষেধাজ্ঞা এবং গ্রেফতারি পরোয়ানা এসব মামলায় মহামান্য হাইকোর্ট ৬ মাসের স্থগিতাদেশ দিয়েছেন।

এদিকে নির্বাচন কমিশনে দেয়া জসিম উদ্দিনের হলফনামা থেকে জানা যায়, পদ্মা ব্যাংকের খাতুনগঞ্জ শাখা থেকে ৬০ কোটি ও সোনালী ব্যাংক মতিঝিল শাখা থেকে ১১ কোটি ৬৩ লাখ টাকা ঋণ নেওয়ার কথা হলফনামায় উল্লেখ করলেও খেলাপির ঘরে তিনি লিখেছেন ‘প্রযোজ্য নহে’।

অন্যদিকে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু আহমেদ চৌধুরীর বিরুদ্ধে গত ২৬ মে নির্বাচনী বিধিমালা ভঙ্গের অভিযোগে তাঁর প্রার্থীতা বাতিল করলেও একদিন পরে ২৭ মে উচ্চ আদালতে আপিলের মাধ্যমে তিনি প্রার্থিতা ফিরে পেয়েছেন।

জানা গেছে, তাঁর বিরুদ্ধে অভিযোগ ছিলো ১৩ মে চট্টগ্রামে রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে প্রতীক বরাদ্দের সময় রিটার্নিং কর্মকর্তার সামনে তিনি নির্বাচনের দিন ১০০ লাশ ফেলার পাশাপাশি নির্বাচনের সময় দেখে নেওয়ার হুমকি দেন প্রতিদ্বন্দি প্রার্থীর প্রতিনিধিকে। কিন্তু উচ্চ আদালতে আপিলের মাধ্যমে আবু আহম্মদ প্রার্থীতা ফিরে পান।

প্রার্থীতা ফিরে পেয়ে আবু আহমেদ চৌধুরী জানান, এগুলো সব আমার বিরুদ্ধে ষড়যন্ত্র আমি উচ্চ আদালত থেকে রায় পেয়েছি এখন নির্বাচন করার ক্ষেত্রে কোন বাঁধা নেই। আমি জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদী।

চাটগাঁ নিউজ/এফএস/ এসআইএস

 

Scroll to Top