ঈদের আগে পাল্টে যাচ্ছে পতেঙ্গা সৈকত

নিজস্ব প্রতিবেদক : পতেঙ্গা সমুদ্র সৈকতের সৌন্দর্য গিলে খাচ্ছে পাঁচশতাধিক খাবারের দোকান ও হকাররা। সাগর পাড়ের সৌন্দর্য বর্ধনে লাগানো গাছ ও ফুলের বাগান নষ্ট করেই তৈরি করা হয়েছে এসব অবৈধ দোকান। অপরিকল্পিতভাবে দোকান নির্মাণের কারণে পতেঙ্গা সমুদ্র সৈকতের সৌন্দর্য ম্লান হচ্ছে। এসব দোকানের কারণে সৈকতের ওয়াকওয়েতেও হাঁটতে অসুবিধা হয় পর্যটকদের। ফলে পতেঙ্গা সমুদ্র সৈকতকে নতুন করে সাজানোর একগুচ্ছ পরিকল্পনা নিয়ে মাঠে নেমেছে জেলা প্রশাসন।

সোমবার (২০ মে) সকালে পতেঙ্গা সমুদ্র সৈকতে চট্টগ্রাম জেলার বিচ ম্যানেজমেন্ট কমিটির প্রতিনিধি দল পরিদর্শন যান। পরিদর্শনের আগে এখানে খাবারের দোকান ব্যবসায়ীদের সাথে মতবিনিময় করেন এ প্রতিনিধি দলটি।

প্রতিনিধি দল জানিয়েছে, প্রাথমিকভাবে সৈকতের নির্দিষ্ট একটি অংশ শৃঙ্খলার মধ্যে আনতে সিসি ক্যামরা স্থাপনসহ ১৬টি পরিকল্পনা নেওয়া হয়েছে। একইসঙ্গে সৈকতে যেসব খাবারের দোকান আছে সেসব দোকানের মধ্যে ৩২টি খাবারের দোকানকে স্থায়ীভাবে সৈকত থেকে দূরে স্থানান্তর করার উদ্যোগ নিয়েছে চট্টগ্রাম জেলার বিচ ম্যানেজমেন্ট কমিটি। পর্যায়ক্রমে সৈকতের সকল দোকানকে স্থায়ীভাবে স্থানান্তর করা হবে এ প্রকল্পের আওতায়।

চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রাকিব হাসান জানান, সৈকতে খালি জায়গা মূলত রাখা হয়েছে বাগান করার জন্য। কিন্তু সেখানে এখন দোকান গড়ে তোলা হয়েছে। বিচ ম্যানেজমেন্ট কমিটি সিদ্ধান্ত নিয়েছে, বিচের সমুদ্র পাড়ের অংশের দোকানগুলো স্থানান্তর করে অন্য জায়গায় নিয়ে আসা। প্রত্যেকটা দোকানের জন্য একটা নিদিষ্ট পরিমাপে, একই রকম ডিজাইনে দোকান করা। সবগুলো দোকান একই রকম পরিবেশ সম্মতভাবে ডিজাইনের হলে ঝড় বা বাতাসে নিরাপদ থাকে এবং সৌন্দর্য বৃদ্ধি পায়। তাই কাউকে উচ্ছেদ করা হবে না। কেবলমাত্র সী সাইড থেকে সরিয়ে ল্যান্ড সাইডে নিয়ে আসা হবে।

চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আব্দুল মান্নান জানান, আমরা ঈদের আগে প্রকল্পের কাজ শেষ করতে চাই। পর্যটকরা যেন সব ধরনের সুযোগ সুবিধা পান সেই ব্যবস্থা নিশ্চিত করা হবে। পুরো এলাকা সিসিটিভি ক্যামেরার নিয়ন্ত্রণে আনা হবে, যেন অপরাধীদের সহজে সনাক্ত করে দমন করা যায়।

পরিদর্শকালে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রাকিব হাসান, ট্যুরিস্ট পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মো. তৌহিদুল আরিফ, সিএমপির কর্ণফুলী জোনের সহকারী পুলিশ কমিশনার আসিফ মাহমুদ গালিব, জেলা পুলিশের সহকারী পুলিশ সুপার মনীষ দাশ, পতেঙ্গা সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) জিমরান মোহাম্মদ সায়েদ, ৪১ নম্বর দক্ষিণ পতেঙ্গা ওয়ার্ড কাউন্সিলর ছালেহ আহমদ চৌধুরীসহ বিভিন্ন সংস্থার কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

চাটগাঁ নিউজ/এসএ

Scroll to Top