ঈদগাঁওতে উন্মুক্ত ভাগাড়ের দুর্গন্ধে দুর্বিষহ জীবনযাপন করছে স্থানীয়রা

সেলিম উদ্দীন, ঈদগাঁও প্রতিনিধি: কক্সবাজারের বৃহত্তম বাণিজ্যিক উপশহর ঈদগাঁও বাজারের দুই গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের মধ্যবর্তী স্থান ময়লা-আবর্জনা ও বর্জ্য ফেলার ভাগাড়ে পরিণত হয়েছে।

এ দুই প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে ঈদগাঁও পাবলিক লাইব্রেরী, শহীদ মিনার কমপ্লেক্স এবং অন্যটি ঈদগাঁও কেন্দ্রীয় কালিমন্দির। এসব প্রতিষ্ঠানে প্রতিদিন বিভিন্ন কর্মসূচী ও সনাতন সম্প্রদায়ের ধর্মীয় কার্যক্রমে অংশ নিতে যাতায়াত করছে শতশত মানুষ। এছাড়া ঐ ভাগাড়ের পাশঘেঁষে তেলীপাড়া, সওদাগরপাড়া এবং হাদিমেরচর এলাকার সাথে ঈদগাঁওবাজারের একমাত্র সংযোগ সড়ক।

সরেজমিনে দেখা গেছে, ঈদগাঁও বাজারের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের জৈব, অজৈব বর্জ্য,প্লাষ্টিক পণ্য থেকে শুরু করে মানব বর্জ্য,মেডিক্যাল বর্জ্যের স্তুপে বর্জ্য ভাগাড়ে পরিণত হয়েছে।

বর্তমানে উন্মুক্ত ভাগাড়ের দুর্গন্ধে ওই এলাকায় বসবাসকারী মানুষ দুর্বিষহ জীবনযাপন করছে। বাতাসের মাধ্যমে আশপাশের দু’শ মিটার এলাকা পর্যন্ত দুর্গন্ধ ছড়াচ্ছে।

জানতে চাইলে ঈদগাঁও উপজেলার দায়িত্বপ্রাপ্ত নির্বাহী অফিসার মোহাম্মদ জাকারিয়া বলেন, শীঘ্রই ঈদগাঁও বাজারের বিদ্যমান সমস্যা নিরসনে অভিযান পরিচালনা করা হবে।

Scroll to Top