আজ সন্ধ্যায় কুতুবদিয়ায় পৌছবে এমভি আব্দুল্লাহ

নাবিকদের বরণ করতে প্রস্তুত স্বজনরা

চাটগাঁ নিউজ ডেস্ক : ২৩ নাবিকসহ সোমালিয়ার জলদস্যুদের হাতে জিম্মি দশা থেকে মুক্তি পাওয়া বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহ আজ সোমবার (১৩ মে) সন্ধ্যায়  ভিড়তে যাচ্ছে কক্সবাজারের কুতুবদিয়ায়।

মঙ্গলবার (১৪ মে) বিকালে সদরঘাট জেটিতে তাদের বরণ করবেন স্বজনরা। সোমালিয়ার জলদস্যুদের হাতে জিম্মি হওয়ার ৬৪ দিন পর স্বজনের সঙ্গে মিলিত হবেন ২৩ নাবিক।

এদিকে ২৩ নাবিকের পরিবারে বইছে উৎসবের আমেজ। তাদের বরণ করে নেয়ার সব প্রস্তুতি সম্পন্ন করেছে সংশ্লিষ্ট পরিবারগুলো।

ববিবার (১২ মে) জাহাজটির মালিকানাধীন প্রতিষ্ঠান এসআর শিপিং লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মেহেরুল করিম এ তথ্য জানান।

তিনি বলেন, রোববার বিকাল ৩টা ৫০ মিনিটে জাহাজটি কুতুবদিয়া থেকে প্রায় ৩৫০ নটিক্যাল মাইল দূরে ছিল। জাহাজটি যে গতিতে চলছে তাতে সোমবার সন্ধ্যা বা রাতের মধ্যে কুতুবদিয়ায় পৌঁছাতে পারে বলে ধারণা করা হচ্ছে।

জাহাজটির মালিকানা প্রতিষ্ঠান কেএসআরএমের মিডিয়া উপদেষ্টা মিজানুল ইসলাম জানান, কুতুবদিয়ায় কিছু চুনাপাথর আনলোড করে চট্টগ্রাম বন্দরের উদ্দেশে রওনা হবে জাহাজটি। সোমবার সন্ধ্যা নাগাদ ২৩ নাবিক নিয়ে জাহাজটি কুতুবদিয়াতে পৌঁছার কথা রয়েছে।

তিনি বলেন, আমরা যতটুকু জানি জাহাজে থাকা সব নাবিক সুস্থ রয়েছেন। তারা কুতুবদিয়াতে পৌঁছানোর পর পরবর্তী কার্যক্রম সম্পর্কে আমরা বলতে পারব।

জাহাজে থাকা নাবিক প্রকৌশলী তানভীর আহমেদ বলেন, আমরা রোববার সন্ধ্যা ৬টায় কুতুবদিয়া থেকে ৩০০ নটিক্যাল মাইল দূরে রয়েছি। ঘণ্টায় ১০ থেকে ১১ নটিক্যাল মাইল গতিতে জাহাজ চলছে। সোমবার সকালে বাংলাদেশ সীমানায় প্রবেশ করব। আর সন্ধ্যায় কুতুবদিয়াতে পৌঁছাতে পারব ইনশাআল্লাহ।

সোমালিয়ার জলদস্যুদের হাতে অপহরণের দীর্ঘ এক মাস পর গত ১৩ এপ্রিল সোমালিয়ার স্থানীয় সময় রাত ১২টা এবং বাংলাদেশ সময় রাত ৩টায় মুক্তি পায় এমভি আবদুল্লাহ জাহাজসহ ২৩ নাবিক।

এর আগে জলদস্যুদের মুক্তিপণের টাকা পৌঁছানো হয় একটি বিশেষ এয়ারক্রাফটের মাধ্যমে। এ এয়ারক্রাফট থেকে দস্যুদের নির্ধারিত স্থানে তিনটি ব্যাগ-ভর্তি ডলার পৌঁছানো হয়। মুক্তির পর জাহাজটি দুবাইয়ের উদ্দেশ্যে রওনা দেয়।

গত ২১ এপ্রিল বিকেল সাড়ে ৪টা নাগাদ সংযুক্ত আরব আমিরাতের দুবাই আল হারমিয়া বন্দরের বহির্নোঙরে পৌঁছে জাহাজটি।

চাটগাঁ নিউজ/এসআইএস

 

Scroll to Top