অন্তর্বর্তীকালীন সরকারের প্রতি বাইডেনের পূর্ণ সমর্থন

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জাতিসংঘ সদর দপ্তরে মঙ্গলবার (মার্কিন সময়) জাতিসংঘের সাধারণ অধিবেশনের (UNGA) সাইডলাইনে বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনুসের সঙ্গে একান্ত বৈঠক করেছেন।

বৈঠকে প্রেসিডেন্ট বাইডেন বাংলাদেশ ও অধ্যাপক ইউনুসের নেতৃত্বাধীন অন্তর্বর্তীকালীন সরকারের প্রতি মার্কিন সরকারের পূর্ণ সমর্থন জানান। অধ্যাপক ইউনুস তাঁকে অবহিত করেন, কীভাবে শিক্ষার্থীরা পূর্ববর্তী সরকারের দমন-পীড়নের বিরুদ্ধে রুখে দাঁড়িয়ে প্রাণ উৎসর্গ করে বাংলাদেশের পুনর্গঠনের সুযোগ সৃষ্টি করেছে।

অধ্যাপক ইউনুস জোর দিয়ে বলেন, তাঁর সরকারকে দেশ পুনর্গঠনে সফল হতে হবে, এবং এর জন্য মার্কিন সহায়তা অত্যন্ত জরুরি। প্রেসিডেন্ট বাইডেন শিক্ষার্থীদের আত্মত্যাগের প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, “যদি শিক্ষার্থীরা এত বড় ত্যাগ স্বীকার করতে পারে, তবে আমাদেরও আরও অনেক কিছু করা উচিত।”

বৈঠক শেষে অধ্যাপক ইউনুস প্রেসিডেন্ট বাইডেনকে ছাত্র আন্দোলনের সময় শিক্ষার্থীদের আঁকা দেওয়ালচিত্র নিয়ে লেখা “দ্য আর্ট অফ ট্রায়াম্ফ” বইটি উপহার দেন।

প্রধান উপদেষ্টার ফেসবুক পোষ্ট থেকে জানা যায়, বাংলাদেশ সরকারকে ‘পূর্ণ সমর্থন’ জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। মঙ্গলবার জাতিসংঘের সাধারণ অধিবেশনের ফাঁকে মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করেছেন বাংলাদেশ সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস।

বৈঠকে ড. ইউনূস বিগত সরকারের আমলে সকল ধরনের নিপীড়নের বিরুদ্ধে শিক্ষার্থীদের সাহসী ভূমিকা ও বাংলাদেশ পুনর্গঠনে তাদের গুরুত্বপূর্ণ অবদানের কথা জো বাইডেনকে জানান। অধ্যাপক ড. ইউনূস জোর দিয়ে বলেন, দেশ পুনর্গঠনে তার সরকারকে অবশ্যই সফল হতে হবে। এসময় মার্কিন প্রেসিডেন্ট বাইডেন যেকোনো সাহায্যে বাংলাদেশ সরকারের পাশে থাকার আশ্বাস দেন।

চাটগাঁ নিউজ/এআইকে

Scroll to Top