অন্তর্বর্তীকালীন সরকারের উপদেষ্টা চন্দনাইশের ফরিদা আখতার

চাটগাঁ নিউজ ডেস্ক : নোবেলজয়ী অর্থনীতিবিদ অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে অন্তর্বর্তীকালীন সরকার গঠন করা হয়েছে। বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের উপদেষ্টা হিসেবে নিয়োগ পেয়েছেন লেখক, গবেষক ও আন্দোলনকর্মী ফরিদা আখতার। তিনি খ্যাতিমান লেখক ও কলামিস্ট ফরহাদ মজহারের স্ত্রী।

বৃহস্পতিবার (৮ জুলাই) রাতে শপথ গ্রহণ করে এই অন্তর্বর্তীকালীন সরকার। ড. মুহাম্মদ ইউনূসসহ নতুন এই সরকারের সদস্য সংখ্যা ১৭ জন।

ফরিদা আখতারের জন্ম চট্টগ্রামের চন্দনাইশ থানার হারলা গ্রামে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অর্থনীতিতে পড়াশোনা করেছেন ফরিদা আখতার। বর্তমানে তিনি উবিনীগ-এর (উন্নয়ন বিকল্পের নীতি নির্ধারণী গবেষণা) নির্বাহী পরিচালকের দায়িত্ব পালন করছেন। এছাড়া গণ বিশ্ববিদ্যালয় ট্রাস্টি বোর্ডের সদস্য।

জনসংখ্যা নিয়ন্ত্রণের নামে পরিচালিত কার্যক্রমের মারাত্মক কুফল ও নারী স্বাস্থ্যের ওপর এর ক্ষতিকর প্রভাব নিয়ে লেখালেখি এবং প্রতিকার আন্দোলনের জন্য জাতীয় ও আন্তর্জাতিক পরিসরে সুপরিচিত ফরিদা আখতার। তিনি বাংলাদেশের নারী আন্দোলনের সঙ্গে সক্রিয়ভাবে জড়িত।

বাংলাদেশের গ্রামাঞ্চলের দরিদ্র মানুষের অবস্থা জানা এবং পরিবর্তনের জন্য নীতিনির্ধারণী গবেষণা ও লেখালেখিই তার কাজের প্রধান জায়গা। তার প্রকাশিত বইয়ের মধ্যে রয়েছে নারী ও গাছ, কৈজুরী গ্রামের নারী ও গাছের কথা।

তিনি নারী উন্নয়ন, স্বাস্থ্য, কৃষি, মৎস্য সম্পদ, তাঁত শিল্প, গার্মেন্টস শিল্প ও শ্রমিক, জনসংখ্যা এবং উন্নয়নমূলক বিষয়ে নিবিড়ভাবে দীর্ঘ প্রায় তিন দশক ধরে কাজ করছেন।

চাটগাঁ নিউজ/এআইকে

Scroll to Top