অন্তরবর্তী সরকারের উপদেষ্টা হলেন সন্দ্বীপের সন্তান ড. ফাওজুল কবির খান

সন্দ্বীপ প্রতিনিধি: অর্ন্তবর্তী সরকারের উপদেষ্টা হচ্ছেন সন্দ্বীপের কৃতী সন্তান ড. মুহাম্মদ ফাওজুল কবির খান। তিনি আগে বিদ্যুৎ সচিব হিসেবেও দায়িত্ব পালন করেছেন। ২০০৯ সালে ফাওজুল কবির সরকারি চাকরি থেকে অবসর নেন। এর পরদিন থেকে ২০১৪ সাল পর্যন্ত নর্থ-সাউথ ইউনিভার্সিটিতি ইকোনমিকস অ্যান্ড ফিন্যান্স ডিপার্টমেন্টে অধ্যাপনা করেন।

ফাওজুল কবির ১৯৮৯ সালে যুক্তরাষ্ট্রের বোস্টন বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তিনি সরকারি চাকরি থেকে লিয়েনে ১৯৯২-১৯৯৫ সাল পর্যন্ত সিঙ্গাপুর ন্যাশনাল ইউনিভার্সিটিতে ইকোনমিকস ডিপার্টমেন্টে অধ্যাপনা করেন। ১৯৯৮ থেকে ২০০৭ সাল পর্যন্ত তিনি ইডকলের (IDCOL)-এর প্রতিষ্ঠাতা সিইও (CEO) হিসেবে সফলতার সাথে দায়িত্ব পালন করেন। এ ছাড়া বিশ্বব্যাংকের অর্থায়নে সোলার হোম সিস্টেম (SHS) সফলভাবে পরিকল্পনা ও বাস্তবায়নে নেতৃত্ব দেন।

ফাওজুল কবির খান থিঙ্ক ট্যাঙ্ক Keystone Consulting Company-এর প্রতিষ্ঠা করেন। তিনি বিশ্বব্যাংক, এডিবি, জাইকা,ইউএনডিপি, এশীয় উন্নয়ন ব্যাংকের একজন শীর্ষ পরামর্শক। তার বাড়ি সন্দ্বীপের হরিশপুর গ্রামে। ওনার বাবা প্রফেসর আসিফুল হক খান চট্টগ্রাম কলেজের সাবেক ভাইস প্রিন্সিপাল ছিলেন।

চাটগাঁ নিউজ/এআইকে

Scroll to Top