হকারদের জন্য ‘হলিডে মার্কেট’ করবে চসিক

নিজস্ব প্রতিবেদক : চট্টগ্রাম নগরীর ফুটপাত দখলমুক্ত রাখতে হকারদের জন্য ‘হলিডে মার্কেট’ করার প্রতিশ্রুতি দিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র রেজাউল করিম চৌধুরী।

বুধবার (১৪ ফেব্রুয়ারি) দুপুরে নগরীর টাইগারপাসের অস্থায়ী চসিক ভবনে মেয়র হিসেবে দায়িত্ব গ্রহণের তিন বছর উপলক্ষ্যে সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময়ের সময় তিনি এ কথা জানান।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মেয়র রেজাউল বলেন, ‘ফুটপাট করা হয়েছে যাতে সাধারণ মানুষ নির্বিঘ্নে, নিশ্চিন্তে ও নিরাপদে হাঁটাচলা করতে পারে। কিন্তু ফুটপাত নিয়ে আমাদের এখানে প্রতিনিয়ত অভিযোগ আসছে। শিক্ষার্থীরা স্কুলে যাওয়ার সময় দুর্ঘটনায় আহত হয়েছে।’

তিনি বলেন, ‘হকারদের জন্য হলিডে মার্কেট করে দেবো। শুক্র ও শনিবার অফিস-আদালত বন্ধ থাকে। এ দুই দিনের একটি নির্দিষ্ট জায়গা নির্ধারণ করে দেবো। সেখানে তারা ব্যবসা করবে।’

গত ৮ ডিসেম্বর নগরীর নিউমার্কেট এলাকা, নতুন রেলস্টেশন, রিয়াজউদ্দিন বাজার, পুরাতন রেলস্টেশন, ফলমণ্ডি, তামাকমুণ্ডি লেইন ও আমতলসহ প্রায় তিন কিলোমিটার এলাকা থেকে হাজারেরও বেশি হকার উচ্ছেদ করে সিটি কর্পোরেশন।

পরদিন হকারদের কেউ কেউ আবারও বসতে চাইলে সিটি কর্পোরেশন অভিযান দল গিয়ে তাদের সরিয়ে দেন। এ সময় হকারদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটে। এ ঘটনায় সিটি কর্পোরেশন ও পুলিশের পক্ষ থেকে ৩৫ জনের নাম উল্লেখসহ ১২০০ জনকে আসামি করে দুইটি মামলা করা হয়েছে।

চাটগাঁ নিউজ/এসএ

Scroll to Top