৭১ সালে স্বাধীনতার পক্ষের সবাইকে মুক্তিযোদ্ধা ঘোষণা চেয়ে রিট

চাটগাঁ নিউজ ডেস্ক : ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের বিপক্ষে এবং পাকিস্তানের পক্ষে থাকা রাজাকার, আল বদর, আল শামস ও যুদ্ধাপরাধী ব্যতিত বাংলাদেশের সব নাগরিককে মুক্তিযোদ্ধা হিসেবে তালিকাভুক্ত করার নির্দেশনা চেয়ে রিট দায়ের করা হয়েছে।

মঙ্গলবার (১৬ জুলাই) আইনজীবী ড. ইউনুছ আলী আকন্দ হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট দায়ের করেন।

রিটে মুক্তিযুদ্ধবিষয়ক সচিব, জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের চেয়ারম্যানসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে আইনজীবী ড. ইউনুছ আলী আকন্দ বলেন, ‘১৯৭১ সালের মুক্তিযুদ্ধে বিপক্ষে থাকা রাজাকার, আলবদর, আলসামস ও যুদ্ধাপরাধী ব্যতিত বাংলাদেশের ভূখণ্ডে থাকা সব নাগরিককে মুক্তিযোদ্ধা হিসেবে গণ্য করে তালিকাভুক্ত করার নির্দেশনা চেয়ে রিট করেছি। রিটে বর্তমানের মুক্তিযোদ্ধা তালিকা বাতিল চাওয়া হয়েছে।’

তিনি আরও বলেন, “সংবিধানে বলা হয়েছে, ‘আমাদের রাষ্ট্রের অন্যতম মূল লক্ষ্য হইবে গণতান্ত্রিক পদ্ধতিতে এমন এক শোষণমুক্ত সমাজতান্ত্রিক সমাজের প্রতিষ্ঠা-যেখানে সকল নাগরিকের জন্য আইনের শাসন, মৌলিক মানবাধিকার এবং রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক সাম্য, স্বাধীনতা ও সুবিচার নিশ্চিত হইবে; আমরা দৃঢ়ভাবে ঘোষণা করিতেছি যে, আমরা যাহাতে স্বাধীন সত্তায় সমৃদ্ধি লাভ করিতে পারি এবং মানবজাতির প্রগতিশীল আশা-আকাঙ্ক্ষার সহিত সঙ্গতি রক্ষা করিতে আন্তর্জাতিক শান্তি ও সহযোগিতা ক্ষেত্রে পূর্ণ ভূমিকা পালন করিতে পারি, সেজন্য বাংলাদেশের জনগণের অভিপ্রায়ের অভিব্যক্তিস্বরূপ এই সংবিধানের প্রাধান্য অক্ষুণ্ন রাখা এবং ইহার রক্ষণ, সমর্থন ও নিরাপত্তাবিধান আমাদের পবিত্র কর্তব্য।”

এখানে আমরা শব্দটি চার বার ব্যবহার করা হয়েছে। সুতরাং তখনকার সব জনগণই মুক্তিযোদ্ধা ছিলেন মর্মে ঘোষণা আবশ্যক ও নির্দেশনা প্রয়োজন।

বিচারপতি মোস্তফা জামান ইসলামের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চে আগামী রোববার শুনানি হতে পারে বলে জানান তিনি।

চাটগাঁ নিউজ/এসএ

Scroll to Top