২৭ ইঞ্চি ‘ভুটানের দাম ৩ লাখ হাঁকালেও বিক্রি হল ৬০ হাজার টাকায়!

চাটগাঁ নিউজ ডেস্ক : চট্টগ্রামের বিবিরহাট গরুর বাজারে দেখা মেলে শান্ত স্বভাবের ২৭ ইঞ্চি উচ্চতার একটি গরুর। লাল টুকটুকে গরুটির নাম ‘ভুটান’। ব্যাপারী খর্বকায় এমন ব্যতিক্রমী গরুর দাম হাঁকছেন তিন লাখ টাকা। কিন্তু শেষ পর্যন্ত এই ভুটান বিক্রি হয়েছে মাত্র ৬০ হাজার টাকা দিয়ে।

শুক্রবার (১৪ জুন) দিবাগত রাতে চট্টগ্রাম নগরের বিবিরহাট গরুর বাজার থেকে স্থানীয় একজন কাউন্সিলর স্বভাবে শান্ত প্রকৃতির গরুটি কিনে নেন।

খর্বকায় ভুটানকে একবার দেখার জন্য ভিড় করে আছে শিশুরা। ঘাস খাইয়ে, গায়ে হাত বুলিয়ে গরুটিকে আদর করছে তারা। শিশুরা তাদের অভিভাবকদের সঙ্গে নিয়ে গরুটির সঙ্গে ছবিও তুলছেন।

জানা যায়, কুষ্টিয়া থেকে ভুটান এসেছে চট্টগ্রামের বিবিরহাট গরুর বাজারে। লাল টুকটুকে ‘ভুটান’ ভুষি, ডাল, দানাদার খাবার, সবুজ ঘাস সবই খায়।

এ বিষয়ে কুষ্টিয়ার ব্যাপারী ইমদাদুল হক বলেন, ‘ভুটান’ বেশ শান্ত স্বভাবের। কোনো খাবারে অনীহা নেই তার। তিনি বলেন, দেড় বছর আগে গরুটি ভুটান থেকে কুষ্টিয়াতে আনেন আমার পরিচিত এক ব্যাপারী। এরপর এক বছর আগে ভুটানকে কিনে নেই তার কাছ থেকে। ভুট্টি জাতের গরু এটি। এ কারণে নাম দিয়েছি ভুটান। বর্তমানে এটিই দেশের সবচেয়ে ছোট গরু। এর থেকে ছোট গরু আর আছে এমনটি আমার জানা নেই।

হাটে কতটি গরু এনেছেন জানতে চাইলে ব্যাপারী ইমদাদুল হক বলেন, গত প্রায় ১৫ বছর ধরে চট্টগ্রামে গরু নিয়ে আসি আমি। প্রায় সব সময়ই যে গরুগুলো আনি বিক্রি করেই বাড়ি ফিরি। এবারও ১৮টি গরু এনেছি। আশা করছি ঈদের আগেই সব গরু বিক্রি করে বাড়ি ফিরব।

তিন লাখ দাম হাঁকানোর পরেও কেন এত কমে বিক্রি করলেন এমন প্রশ্নের জবাবে ব্যাপারী বলেন, মূল্য তার কাছে বড় বিষয় নয়। অনেক যত্নে গরুটি লালন পালন করেছেন তিনি। বিক্রির সময় ভেতরে কষ্ট অনুভব করেছেন বলেও জানান ইমদাদুল।

এর আগে ২০২১ সালের দিকে ঢাকার আশুলিয়ার পাথালিয়া ইউনিয়নের চারিগ্রাম এলাকার একটি খামারে এ রকম ভুট্টি জাতের আরেকটি গরু লালন-পালন করা হয়েছিল। গরুটির নাম দেওয়া হয়েছিল রানি। উচ্চতা ছিল মাত্র ২০ ইঞ্চি। পৃথিবীর সবচেয়ে ছোট গরু হিসাবে স্বীকৃতি পেতে গিনেস কর্তৃপক্ষের কাছে আবেদনও করা হয়েছিল।

দেখা যায়, বিবিরহাট গরুর বাজারে আগত ভুটানের সঙ্গে ছবি তুলছেন কয়েকজন যুবক। তাদের সঙ্গে কথা হলে তারা জানান, এমন ছোট গরু তারা আগে কখনো দেখেননি। হাটে গরু কিনতে এসে ভুটানের মতো ছোট্ট গরু দেখে তারা বিস্মিত। তাই স্মৃতি ধরে রাখতে ছবি তুলে রাখছেন খর্বকায় এ গরুটির সঙ্গে।

চাটগাঁ নিউজ/এআইকে

Scroll to Top