২০৩৪ ফিফা বিশ্বকাপের ভেন্যু প্রকাশ

স্পোর্টস ডেস্ক : ইতিহাসের সবচেয়ে বড় ফুটবল বিশ্বকাপ আয়োজন করতে যাচ্ছে সৌদি আরব, এ কথা বেশ কয়েকদিন আগেই শোনা গিয়েছিল। ২০৩৪ সালের ফুটবল বিশ্বকাপের আয়োজক দেশ সৌদি আরব সেটাও নিশ্চিত হওয়া গিয়েছে আরও আগেই। এবার আয়োজকরা জানাল বিশ্বকাপের ম্যাচগুলোর স্টেডিয়ামের নামও।

বুধবার (৩১ জুলাই) এক সংবাদমাধ্যম জানিয়েছে, ২০৩৪ সালে সৌদি আরবের ৫ শহরের মোট ১৫টি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ৪৮ দল নিয়ে ইতিহাসের সবচেয়ে বড় ফুটবল বিশ্বকাপ।

২০৩৪ ফিফা বিশ্বকাপের আয়োজক হিসেবে শুরুতে আগ্রহ প্রকাশ করে বিড করেছিল সৌদি আরব ও অস্ট্রেলিয়া। পরে অস্ট্রেলিয়া এই বিড থেকে সরে দাঁড়ালে নিজেদের দেশেই বিশ্বকাপ নিশ্চিত করে আরবরা।

বিডের দলিল অনুসারে, বিশ্বকাপের জন্য প্রস্তাবিত শহরগুলোর মধ্যে রয়েছে জেদ্দা, আল খোবার, আবহা এবং নিওম। সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) জানিয়েছে, রিয়াদেই থাকবে ভেন্যুর ৮টি স্টেডিয়াম। প্রস্তাবিত স্টেডিয়ামগুলো মধ্যে একটি হচ্ছে কিং সালমান স্টেডিয়াম যার দর্শক ধারণক্ষমতা প্রায় ৯২ হাজার। এই ভেন্যুতেই হবে বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠান ও ফাইনাল ম্যাচ।

বিডের দলিল অনুযায়ী, বিশ্বকাপ আয়োজনের জন্য স্বাগতিকদের সর্বনিম্ন ৪০ হাজার দর্শক ধারণক্ষমতার ১৪টি স্টেডিয়াম থাকতে হবে। এই মুহুর্তে সৌদিতে এতো দর্শক ধারণক্ষমতার স্টেডিয়াম আছে মাত্র দুইটি- জেদ্দার কিং আবদুল্লাহ স্টেডিয়াম ও রিয়াদের কিং ফাহাদ স্টেডিয়াম।

২০৩৪ ফুটবল বিশ্বকাপ ছাড়াও ২০২৭ এশিয়ান কাপ, ২০২৯ এশিয়ান উইন্টার গেমস এবং ২০৩৪ সালের এশিয়ান গেমসও আয়োজন করতে আগ্রহী সৌদি আরব। তবে এতসব বড় মাপের টুর্নামেন্ট আয়োজনের জন্য এখনো প্রস্তুত নয় তাদের দেশ। এর জন্য বেশ চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে স্বাগতিকদের। তবে তারা আত্মবিশ্বাসী যে তারা সব প্রতিবন্ধকতা পার করে বৈশ্বিক টুর্নামেন্টগুলো আয়োজন করতে পারবে।

চাটগাঁ নিউজ/এআইকে

Scroll to Top