২০২৪ সালে শুরু হবে চমেক হাসপাতাল বার্ন ইউনিটের কাজ

সিপ্লাস ডেস্ক: ২০২৪ সালের শুরুর দিকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালের বার্ন ইউনিটের কাজ শুরু করতে একমত হয়েছে চীনা প্রতিনিধি দল।

বৃহস্পতিবার (২ নভেম্বর) সকালে চমেক হাসপাতালের পরিচালকের সঙ্গে চীনা প্রতিনিধি দলের বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানান হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম হাসান।

তিনি বলেন, হাসপাতাল ভবন, যন্ত্রপাতি-সব চীন দিবে। তবে জনবল আমাদের দিতে হবে।

সে অনুযায়ী জনবল কত লাগবে তা পর্যালোচনা করে একটি উন্নয়ন প্রকল্প প্রস্তাব (ডিপিপি) করা হয়েছে। এটি অনুমোদন হলে আশা করছি কাজ শুরু করতে পারবো। আগামী তিন মাসের মধ্যে তারা (চীন) যাবতীয় কাজ শেষ করবে। তারা চাচ্ছে, জানুয়ারি-ফেব্রুয়ারির দিকে কাজ শুরু করতে।

চীনের অর্থায়নে নির্মিতব্য এ বার্ন ইউনিটটি হবে ৬ তলা বিশিষ্ট। এতে ১৫০ শয্যার পাশাপাশি থাকবে ১০টি আইসিইউ, ২০টি এইচডিইউ, তিনটি অপারেশন থিয়েটার। প্রায় একশ ২০ কোটি টাকা ব্যয়ে ভবনটিতে থাকবে আধুনিক সব সুযোগ সুবিধা। পুরো প্রকল্প বাস্তবায়ন করতে ২২ মাস সময় লাগবে।

বৈঠক শেষে চীনের প্রতিনিধি দল বার্ন ইউনিটের জন্য নির্ধারিত স্থান ঘুরে দেখেন। এসময় সঙ্গে ছিলেন শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের প্রধান ডা. সামন্ত লাল সেন।

চীনা প্রতিনিধি দল জানান, ভূ-তাত্ত্বিক জরিপ শেষ হয়েছে। কাজের জন্য যন্ত্রপাতিও এই মাসের মধ্যে নিয়ে আসা হবে। সব ধরনের কাগজপত্রের কাজ শেষ হওয়ার পর ভৌত অবকাঠাকোগত কাজে নামবেন তারা।

ডা. সামন্ত লাল সেন সাংবাদিকদের বলেন, আমরা অনেকদিন ধরে চেষ্টা করছি বার্ন ইউনিট করার। এটি সরকারের একটি অগ্রাধিকারভিত্তিক প্রজেক্ট। প্রধানমন্ত্রীও বিষয়টি নিয়ে কথা বলেছেন। চট্টগ্রামে অনেক বার্নের রোগী আছে যাদের আইসিইউ প্রয়োজন হয়, কিন্তু তা দিতে পারি না। তাই অনেকে বিনা চিকিৎসায় মারা যায়। এ ইউনিটটি চালু হলে রোগীরা মানসম্মত চিকিৎসা পাবে।

Scroll to Top