১৬ লাখ টাকা আত্মসাৎ, সাবেক মেয়রের বিরুদ্ধে দুদকের মামলা

চাটগাঁ নিউজ ডেস্ক : সরকারি কোষাগারের ১৬ লাখ টাকা আত্মসাতের অভিযোগে চট্টগ্রামের বাঁশখালী পৌরসভার সাবেক মেয়র সেলিমুল হক চৌধুরীর বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বৃহস্পতিবার (৩০ মে) দুদক সমন্বিত জেলা কার্যালয় চট্টগ্রাম-২ এর সহকারী পরিচালক মো. আব্দুল মালেক বাদী হয়ে মামলাটি দায়ের করেন।

মামলার বিষয়টি নিশ্চিত করেন দুদক সমন্বিত চট্টগ্রাম জেলা কার্যালয়-২ এর দুদকের উপ-পরিচালক আতিকুল আলম।

সূত্র জানায়, মামলার এজাহারে বাঁশখালীর পৌরসভার সাবেক এই মেয়রের বিরুদ্ধে দুর্নীতি, স্বেচ্ছাচারিতা, ক্ষমতার অপব্যবহার ও বিভিন্ন কাজের নামে অর্থ আত্মসাৎ, ঘুষের বিনিময়ে জনবল নিয়োগসহ সরকারি কোষাগারের ১৬ লাখ টাকা আত্মসাতের অভিযোগ আনা হয়েছে।

মামলার এজাহারে উল্লেখ করা হয়, ২০১৭ সালে ঠিকাদারের মাধ্যমে চারটি দোকান নির্মাণ করে বাঁশখালী পৌরসভা। পরবর্তীতে তৎকালীন পৌর মেয়র সেলিমুল হক চৌধুরী কোনো প্রকার বিজ্ঞপ্তি ও কমিটি না করে নিজ ক্ষমতাবলে এসব দোকান বরাদ্দ প্রদান করেন। চারটি দোকান বরাদ্দ দিতে তিনি ভাড়াটিয়াদের থেকে আন-রেজিস্ট্রি স্ট্যাম্পের মাধ্যমে অগ্রিম ৯ লাখ টাকা আদায় করেন। তবে এসব টাকা পৌরসভার তহবিলে বা সরকারি কোষাগারে জমা প্রদান করেননি। অর্থাৎ পৌরসভার তহবিলে নির্মিত চারটি দোকান বরাদ্দ দিয়ে ৯ লাখ টাকা আত্মসাৎ করেন সেলিমুল হক। এছাড়া ২০২৩ সালে পৌরসভার আর্থিক হিসাব থেকে ৭ লাখ টাকা একক স্বাক্ষরে উত্তোলন করেন তিনি। এসব টাকা উত্তোলনের জন্য পৌরসভার অনুমোদন নেওয়া হয়নি এবং পৌরসভার হিসাব শাখায় এ টাকা ব্যয় সংক্রান্ত কোনো তথ্য পাওয়া যায়নি। ফলে দন্ডবিধি’র ৪২০ ও ৪০৯ তৎসহ ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫ (২) ধারায় মামলা করা হয়েছে।

চাটগাঁ নিউজ/এসএ

Scroll to Top