১০ ডিগ্রির নিচে ছয় জেলার তাপমাত্রা, বন্ধ হয়নি স্কুল

চাটগাঁ নিউজ ডেস্ক : দিনের তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াস বা তার নিচে নামলে স্কুল বন্ধ রাখার নির্দেশনা দিয়েছিল শিক্ষা বিভাগ। তবে দেশের ছয়টি জায়গায় সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে থাকলেও শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করার খবর পাওয়া যায়নি।

এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকরা। এদিকে তীব্র শীতে চট্টগ্রাম নগরীর বিভিন্ন স্কুলে শিক্ষার্থীদের উপস্থিতি কমেছে বলে জানা গেছে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) গতকাল এক আদেশে বলেছিল, দিনের তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াস বা তার নিচে নামলে স্কুল বন্ধ রাখা যাবে। মাউশির আঞ্চলিক উপপরিচালকেরা সংশ্লিষ্ট জেলার শিক্ষা কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করে ছুটির বিষয়ে নির্দেশ দেবেন। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ও গতকাল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ক্ষেত্রে একই সিদ্ধান্ত দেয়।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, আজ ছয়টি জেলায় সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমেছে। সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে বান্দরবানে ৯.৪ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া সীতাকুণ্ডে ৯.৫, শ্রীমঙ্গলে ৯.৬ ও ঈশ্বরদীতে ৯.৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এসব এলাকাতে খোলা শিক্ষাপ্রতিষ্ঠান।

এ বিষয়ে জানতে চাইলে বান্দরবান জেলা শিক্ষা কর্মকর্তা মুহাম্মদ ফরিদুল আলম হোসাইনী জানিয়েছেন, তাঁরা আজ কোনো শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি ঘোষণা করেননি। তিনি গতকাল অ্যাপে দেখেছিলেন তাপমাত্রা ছিল ১৩ ডিগ্রির মতো। এ ছাড়া শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে বলা হয়েছে, বেশি শীত পড়লে সেটি যেন তাঁকে জানানো হয়।

চুয়াডাঙ্গার জেলা শিক্ষা কর্মকর্তা মো. আতাউর রহমান বলেন, সকালে তাপমাত্রা কম থাকলেও দিনের বেলায় তাপমাত্রা বাড়ে। সে ক্ষেত্রে দ্বিতীয় পালায় চলা শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর মধ্যে দিবা শাখার (দুপুরে শুরু) বিষয়ে কী করা হবে, তা নিয়ে তাঁরা সভা করছেন। এ বিষয়ে আজই সিদ্ধান্ত হতে পারে বলে জানান তিনি।

চাটগাঁ নিউজ/এসএ

Scroll to Top