হিমাচলে ভারি বৃষ্টি, ২১ জনের মৃত্যু

সিপ্লাস ডেস্ক: গত ২৪ ঘণ্টায় ভারি বৃষ্টিতে ভারতের হিমাচল প্রদেশ বিপর্যস্ত। বৃষ্টিতে আকস্মিক বন্যায় সাতজন ভেসে গেছেন। বৃষ্টিজনিত পৃথক ঘটনায় ১৬ জনের মৃত্যু হয়েছে। গত দুদিনে মোট ২১ জনের মৃত্যু হলো।

মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখু মান্ডি জেলার সাম্বল গ্রামের একটি ভিডিও শেয়ার করেছেন। ভিডিওতে বৃষ্টি ও বন্যার দৃশ্য দেখা যায়। তিনি বলেছেন, ‘এ ভয়ংকর পরিস্থিতি মোকাবিলায় উদ্ধার, অনুসন্ধান এবং ত্রাণ কার্যক্রম চলামান। ’

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, ভারি বর্ষণে পৃথক দুটি ঘটনায় ১৬ জনের মৃত্যু হয়েছে। রোববার রাতে সোলান জেলায় ভারি বর্ষণে সাতজন এবং শিমলা শহরের সামার হিল এলাকায় একটি শিব মন্দিরে ভূমিধসে নয়জন মারা গেছেন।

বার্তা সংস্থা পিটিআইকে শিমলার ডিসি আদিত্য নেগি জানান, শিমলা শহরে ভূমিধসের দুটি ঘটনা ঘটেছে, এতে ১৫ থেকে ২০ জন মাটিচাপা পড়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে।

সুখবিন্দর সিং সুখু জনগণকে বাড়ির ভেতরে থাকার এবং ড্রেন বা নদীর ধারে না যাওয়ার জন্য আবেদন করেছেন।

এনডিটিভির সঙ্গে একটি সাক্ষাতকারে তিনি জনগণকে ভূমিধস-প্রবণ এলাকাগুলি থেকে দূরে সরে যেতে বলেন এবং এ সংকটের সময় পর্যটকদের তার প্রদেশে না যাওয়ার অনুরোধ করেন।

হিমাচলের জরুরি পরিস্থিতি মোকাবিলা কেন্দ্র জানিয়েছে, প্রাকৃতিক দুর্যোগের মধ্যে বিভিন্ন বিপর্যয়ের কারণে রাজ্যটির ৭৫২টি সড়ক বন্ধ রাখা হয়েছে।

সোমাবার ভারতের আবহাওয়া অধিদপ্তর জানায়, দক্ষিণ-পশ্চিম দিক থেকে আসা মৌসুমি বায়ুর প্রভাবে হিমাচল প্রদেশ ও পার্শ্ববর্তী উত্তরাখণ্ডে নতুন করে ভারি বৃষ্টি হচ্ছে।

আরও বৃষ্টি হতে পারে এমন পূর্বাভাস দিয়ে হিমাচল প্রদেশের আবহাওয়া বিভাগ সোমবার শিমলা, কুল্লু, মানডিসহ কয়েকটি জেলায় ভারি থেকে অতি ভারি বৃষ্টিপাতের সতর্কতা জারি করেছে। পুরো রাজ্যজুড়ে মাঝারি থেকে ভারি বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে তারা।

Scroll to Top