হিজবুল্লাহকে সন্ত্রাসী তালিকা থেকে সরালো আরব লীগ

চাটগাঁ নিউজ ডেস্ক : লেবানন ভিত্তিক ইরানপন্থি সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহকে সন্ত্রাসী সংগঠনের তালিকা থেকে বাদ দেবে আরব লীগ। জোটটির সহকারী সেক্রেটারি জেনারেল হোসাম জাকি শনিবার এই ঘোষণা দিয়েছেন।

বার্তা সংস্থা আনাদোলু জানিয়েছে, মিশরের আল কাহেরা নিউজ চ্যানেলে এই ঘোষণা দিয়েছেন জাকি। তিনি বলেছেন, আরব লীগের পূর্বের সিদ্ধান্ত অনুযায়ী হিজবুল্লাহকে সন্ত্রাসী সংস্থা বলে আখ্যা দেওয়া হতো। ফলে তাদের সাথে যোগাযোগ বিচ্ছিন্ন করা হয়েছিল। তবে বর্তমানে জোটের নেতারা সিদ্ধান্ত দিয়েছেন হিজবুল্লাহকে আর সন্ত্রাসী সংগঠন বলা হবে না।

২০১৬ সালে হিজবুল্লাহকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে ঘোষণা দেয় আরব লীগ। এই বিষয়ে আপত্তি জানায় ইরাক এবং লেবানন। তবে অনেকটা সৌদি আরবের একমুখী চাপে এই সিদ্ধান্তে আসে আরব জোট।

৭ অক্টোবর ইসরাইলে হামলা চালায় ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাস। এরপর থেকে সংঘাতে জড়িয়ে পড়ে ইসরাইল ও হামাস। সংঘাতে এ পর্যন্ত অন্তত ৩৮ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছেন। ইসরাইলকে চাপে রাখতে দেশটির অন্য প্রান্তে হামলা চালানো শুরু করে হিজবুল্লাহ। বর্তমানে প্রায় প্রতিদিনই ইসরাইলে রকেট ও মিসাইল হামলা চালাচ্ছে গোষ্ঠীটি। ইসরাইলের বিভিন্ন সামরিক ঘাঁটি এবং সেনাদের লক্ষ্য করে হামলা করে তারা।

চাটগাঁ নিউজ/এআইকে

Scroll to Top