হালদা দুষণ : এক সপ্তাহের ব্যবধানে মারা গেল ৫টি মা মাছ

চাটগাঁ নিউজ ডেস্ক : চট্টগ্রামের হালদা নদীতে আবারও ভেসে উঠেছে মৃত একটি কাতল মাছ। আজ রবিবার (৩০ জুন) সকাল ১১টায় নদীর রাউজান অংশের পশ্চিম গুজরা ইউনিয়নের আজিমের ঘাট এলাকায় মরা মাছটি পাওয়া যায়। মাছটির ওজন আনুমানিক ১৯ কেজি ৩০০ গ্রাম (দৈর্ঘ্য প্রায় ১১৮ সেন্টিমিটার)।

হালদায় দূষণের ফলে এ নিয়ে গত এক সপ্তাহে হালদার বিভিন্ন অংশে ৫টি মরা মা মাছ পাওয়া যায়।

স্থানীয় বাসিন্দা রোশাঙ্গীর আলম বলেন, ‘নদীর দক্ষিণ দিক থেকে জোয়ারে ভেসে আসে কাতলটি। ভাটার কারণে সকাল ১১টার দিকে এটি আজিমের ঘাট এলাকায় আটকা পড়ে। মাছটির শরীরে দাগ রয়েছে। স্থানীয় ইউপি চেয়ারম্যান লায়ন সাহাবুদ্দিন আরিফসহ সংশ্লিষ্টদের বিষয়টি জানানো হয়েছে।’

ইউপি চেয়ারম্যান লায়ন সাহাবুদ্দিন আরিফ ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, ‘আমি ঘটনাস্থলে পৌঁছেছি। উপজেলা প্রশাসন মরা মাছটির ব্যাপারে যে সিদ্ধান্ত দেন তা করা হবে।’

উপজেলা মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা আবদুল্লাহ আল মামুন বলেন ‘মাছটি পুতে ফেলা হবে নাকি, ল্যাবটারিতে নেওয়া হবে, তা পরে জানানো হবে।

স্থানীয়রা অভিযোগ করেন, এক সময় হালদায় প্রতিমাসে কমপক্ষে দুই তিনটি অভিযান হতো,সেটি আর চোখে পড়ছে না। এরপরও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের ঘুম ভাঙছে না। আর কয়টি মা মাছ মরলে সংশ্লিষ্ট প্রশাসনের ঘুম ভাঙবে তা স্থানীয় হালদা পাড়ের জনগণের প্রশ্ন?

চাটগাঁ নিউজ/এসআইএস

Scroll to Top