হালদায় ভেসে উঠল ১০ কেজি ওজনের মরা মা মাছ

চাটগাঁ নিউজ ডেস্ক : দেশের একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীতে এবার ভেসে উঠেছে ১০ কেজি ওজনের মৃত কার্প জাতীয় মা মাছ।

বুধবার (২৬ জুন) সকালে রাউজান উপজেলার উরকিরচর বাকর আলী চৌধুরী ঘাট ৪নং ওয়ার্ডের হালদা নদীতে এ মরা মা মাছ ভেসে উঠে। পরে মাছটি মাটি চাপা দেয়া হয়। গত কয়েক দিন আগেও ১২ কেজি ওজনের একটি কাতলা মা মাছ মরে ভেসে উঠেছিল বলে জানিয়েছেন স্থানীয়রা।

এ বিষয়ে হালদা গবেষক ও চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজের জীববিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান ড. মো. শফিকুল ইসলাম বলেন, মনুষ্যসৃষ্ট ধ্বংসাত্মক কর্মকাণ্ডে হালদা নদীর স্বাস্থ্য ব্যবস্থা মারাত্মক হুমকির পর্যায়ে।

তিনি বলেন, বিভিন্ন উৎস থেকে শাখা খালের মাধ্যমে পোল্ট্রি, গৃহস্থালি, মানববর্জ্য, শিল্পকলকারখানার ইত্যাদি বিষাক্ত বর্জ্য পদার্থ কঠিন ও তরলাকারে প্রতিনিয়ত হালদা নদীতে পড়ছে। এতে হালদা নদীর জলজ বাস্তুতন্ত্রের পানির বিভিন্ন ভৌত-রাসায়নিক গুণাবলি পরিবর্তন হয়ে দূষিত করছে হালদার জলজ পরিবেশকে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের চেয়ারম্যান ও হালদা গবেষক অধ্যাপক মঞ্জুরুল কিবরিয়া জানান, হালদায় মা মাছ ভেসে উঠলে অবশ্যই কর্তৃপক্ষকে জানানো উচিত। কারণ কিভাবে এ মাছ মারা গেছে সেটি গবেষণা করে দেখার একটি বিষয় থাকে। মা মাছটি দেখে ধারণা করা হচ্ছে এটি বিষক্রিয়ার মাধ্যমে মারা হয়েছে।

রাউজান উপজেলা মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা আবদুল্লাহ আল মামুন বলেন, মাছটি পঁচে দুর্গন্ধ সৃষ্টির কারণে উরকিরচর ইউনিয়ন পরিষদের ৪ নং ওয়ার্ডের ইউ পি সদস্য কাওছার আলমের মাধ্যমে মাটি চাপা দেওয়া হয়েছে।

চাটগাঁ নিউজ/এসএ

 

Scroll to Top