চট্টগ্রামে আরও দুটি মামলা খেলেন হাছান মাহমুদ ও নওফেল

চাটগাঁ নিউজ ডেস্ক : বৈষম্যবিরোধী আন্দোলনের সময় নগরের ডবলমুরিং থানার মনসুরাবাদ পুলিশ লাইনের সামনে মো. আলম নামে এক চাকরিজীবীকে হত্যার অভিযোগে সাবেক পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ, শিক্ষামন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল ও সাবেক প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ও কেন্দ্রীয় আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়াসহ ২২৫ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। মামলায় অজ্ঞাত ২০০ থেকে ৩০০ জনকে আসামি করা হয়েছে।

এছাড়া অপর আরেকটি ঘটনায় মাদরাসাছাত্র গুলিবিদ্ধ হয়ে আহত হওয়ায় সাবেক পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ ও শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলসহ ১২৭ জনের নাম উল্লেখ করে পৃথক আরও একটি মামলা দায়ের করা হয়েছে। মামলায় অজ্ঞাত আরও ৪০ থেকে ৫০ জনকে আসামি করা হয়েছে।

রোববার (২২ সেপ্টেম্বর) নগরীর ডবলমুরিং থানা ও পাঁচলাই থানায় মামলা দুটি দায়ের করা হয়।

ডবলমুরিং থানায় গুলিবিদ্ধ হয়ে নিহত হওয়া মো. আলমের বড় ভাই জামাল উদ্দিন বাদী হয়ে মামলা দায়ের করেন। এছাড়া পাঁচলাইশ থানায় অপর মামলাটি দায়ের করেন গুলিবিদ্ধ হয়ে আহত হওয়া মো. সুজন (১৪) নামে ওই মাদরাসা ছাত্রের মামা মোহাম্মদ রিদুওয়ান। সুজন নগরীর চান্দগাঁও এলাকার আল জামিরুল হায়াত মাদরাসায় পড়াশোনা করেন।

ডবলমুরিং থানায় মামলার অন্য আসামিরা হলেন, সাবেক বন ও পরিবেশ মন্ত্রী ও জাতীয় পার্টির কেন্দ্রীয় নেতা ব্যারিস্টার আনিসুল হক মাহমুদ, চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দিন, চট্টগ্রাম জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান এম এ সালাম, সাবেক সংসদ সদস্য মহিউদ্দিন বাচ্চু, এমএ লতিফ, মো. দিদারুল আলম দিদার, আবু রেজা মুহাম্মদ নেজামউদ্দিন নদভী, আব্দুল্লাহ আল মামুন, জাতীয় পার্টির চট্টগ্রাম মহানগর শাখার সভাপতি সোলেমান আলম শেঠ, সাবেক কাউন্সিলর ওয়াসিম উদ্দিন চৌধুরী, মোবারক, তৌফিক আহম্মদ চৌধুরী, জাফর আলম চৌধুরী, হাসান মুরাদ বিপ্লব, শৈবাল দাশ সুমন, আব্দুর সবুর লিটন, পুলক খাস্তগীর, আবুল হাসনাত মোহাম্মদ বেলাল, এসরারুল হক ও জহুর লাল হাজারী প্রমুখ।

পাঁচলাইশ থানায় মামলার উল্লেখযোগ্য অন্য অভিযুক্তরা হলেন- নগর আওয়ামী লীগের সভাপতি মাহতাব উদ্দিন, সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন, চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক মেয়র রেজাউল করিম চৌধুরী ও সাবেক সংসদ সদস্য মহিউদ্দিন বাচ্চু।

ডবলমুরিং থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রফিক আহমেদ বলেন, গুলি করে হত্যা করার অভিযোগে সাবেক পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ ও শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলসহ ২২৪ জনের নাম উল্লেখ করে একটি হত্যা মামলা দায়ের করা হয়েছে। মামলায় ২০০ থেকে ৩০০ জনকে অজ্ঞাত আসামি করা হয়েছে।

পাঁচলাইশ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. সোলাইমান বলেন, এক মাদরাসা ছাত্র গুলিবিদ্ধ হওয়ার ঘটনায় সাবেক পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ ও শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলসহ ১২৭ জনের নাম উল্লেখ করে একটি মামলা দায়ের করা হয়েছে। মামলায় অজ্ঞাত আরও ৪০ থেকে ৫০ জনকে আসামি করা হয়েছে।

চাটগাঁ নিউজ/এআইকে/এসএ

Scroll to Top