হাইতিতে বন্যা ও ভূমিধসে কমপক্ষে মৃত ৪২

সিপ্লাস ডেস্ক: সোমবার হাইতিরি নাগরিক সুরক্ষা সংস্থার এক বিবৃতিতে বলা হয়েছে, সপ্তাহান্তে ভারী বৃষ্টিপাতের কারণে হাইতিতে হাজার হাজার বাড়ি-ঘর পানিতে ডুবে গেছে।  এতে কমপক্ষে ৪২ জন মারা গেছে এবং ৮৫ জন আহত হয়েছে।

তীব্র বৃষ্টিপাতের কারণে হাইতি জুড়ে বেশ কয়েকটি নদীর পানি উপচে পড়ে। যার ফলস্বরূপ আকস্মিক বন্যা, শিলা ধস এবং ভূমিধসের ঘটনা ঘটেছে বলে জাতিসংঘের একটি প্রতিবেদনে বলা হয়েছে।

এই ঘটনায় ১৩ হাজার ৩০০ জনেরও বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে। হাইতির ১০টি বিভাগের মদেগ্য পাঁচ বিভাগে কমপক্ষে ১১ জন নিখোঁজ রয়েছে। 
হাইতির প্রধানমন্ত্রী এরিয়েল হেনরি টুইট করে বলেছেন, ‘ আমার সরকার, জাতীয় এবং আন্তর্জাতিক সংস্থাগুলোর সঙ্গে একত্রিত হয়ে জরুরি পদক্ষেপ নিচ্ছে।’ ক্রমাগত ভারী বৃষ্টিপাত অব্যাহত থাকায় সোমবার মৃতের সংখ্যা ক্রমাগত বেড়েছে।

বন্যায় ক্ষতিগ্রস্তদের সাহায্য করার জন্য জরুরী উদ্ধারকারী দল এবং সাহায্য সংস্থাগুলিকে একত্রিত করা হয়েছে।
ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম একটি টুইট বার্তায় বলেছে, ‘আমরা আগামী কয়েক ঘণ্টার মধ্যে বাস্তুচ্যুত লোকদের জন্য গরম খাবার সরবরাহ করা শুরু করব এবং খাওয়ার রেশন এবং শুকনো খাবার সংগ্রহ করছি।’

বন্যা হল এমন একটি দেশে আঘাত হেনেছে যেখানে ইতিমধ্যেই দুর্বল অবকাঠামো রয়েছে। সাম্প্রতিক বছরগুলোতে সেখানে অপরাধমূলক সহিংসতা, রাজনৈতিক অস্থিরতা এবং প্রাকৃতিক দুর্যোগে বারবার আঘাত করেছে।

ক্যারিবিয়ান জাতি মানবিক সহায়তার ওপর অনেক বেশি নির্ভরশীল। জাতিসংঘ সোমবার সতর্ক করে বলেছে যে, বৃষ্টিপাত আরো বেশি হলে বন্যা আবার শুরু হতে পারে। ভারী বৃষ্টিপাতের জন্য জলাবদ্ধতা, বন্যা এবং ভূমিধস প্রতিরোধ করা সহজ হবে না । ফলে মৃতের সংখ্যা আরো বাড়তে পারে।+
Scroll to Top