স্মার্টফোন হ্যাক হলে বুঝবেন যেভাবে

সিপ্লাস ডেস্ক: নিত্যসঙ্গী স্মার্টফোন ব্যবহারের সময় অনেকভাবেই প্রতারণার শিকার হচ্ছেন অনেকেই। হ্যাকাররা বিভিন্নভাবে স্মার্টফোন হ্যাক করছে। ম্যালওয়্যার ছড়িয়ে হাতিয়ে নিচ্ছে ব্যবহারকারীর ব্যক্তিগত নানান তথ্য। যা দিয়ে বিভিন্ন অবৈধ কাজ করছে তারা।

তবে যদি আপনার স্মার্টফোন হ্যাক হয় তাহলে বিভিন্ন ইঙ্গিত দেয়। যদি আপনার ফোনের ব্যাটারি নিজে থেকেই দ্রুত শেষ হয়ে যায়, তাহলে ফোন থাকা ম্যালওয়্যার বা স্পাইওয়্যার এর কারণে হতে পারে। সাধারণত হ্যাকাররা আপনার ফোনে এমন কোনো ম্যালওয়্যার ডাউনলোড করে দেয়, যা ব্যাকগ্রাউন্ডে চলতে থাকে। আপনার সব ডেটা তাদের কাছে পৌঁছে যায়।

যদি দেখেন বারবার ব্যাটারি শেষ হয়ে যায় তাহলে আপনার স্মার্টফোনে কিছু ম্যালওয়্যার বা স্পাইওয়্যার থাকতে পারে। যদি হঠাৎ করে স্মার্টফোনের কার্যক্ষমতা কমে যায় তাহলে বুঝবেন স্মার্টফোন হ্যাক হয়েছে। আপনি ইন্টারনেট ব্যবহার না করার পরেও যদি আপনার ডেটা দ্রুত শেষ হয়ে যায়, তবে এটিও হ্যাকিংয়ের লক্ষণ হতে পারে। এই সব সমস্যা দেখা দিলেই সতর্ক হয়ে যান।

এছাড়া যদি বারবার আপনার ফোনে কোনো পপ-আপ বিজ্ঞাপন দেখেন বা এমন কোনো অ্যাপ ডাউনলোড করেননি, অথচ আপনাকে সেই অ্যাপ দেখায়, তাহলে বুঝবেন আপনার স্মার্টফোন হ্যাক হয়েছে।

হ্যাকাররা লিঙ্ক এবং ওয়েবসাইটের মাধ্যমে আপনার ফোনে অ্যাপ ইনস্টল করে এবং তারপর আপনার সব ডেটা চুরি করে নেয়। স্মার্টফোন খুব সহজেই গরম হয়ে গেলেও হতে পারে আপনার ফোনটি হ্যাক হয়েছে।

সূত্র: ইন্ডিয়া টাইমস

Scroll to Top