সীমান্ত হত্যা সুসম্পর্কের অন্তরায়: পররাষ্ট্র উপদেষ্টা

চাটগাঁ নিউজ ডেস্ক: সীমান্তে হত্যা শূন্যে নামিয়ে আনতে প্রাণঘাতী অস্ত্র ব্যবহার না করার বিষয়ে বাংলাদেশ ও ভারত সরকারের সর্বোচ্চ পর্যায় থেকে পরস্পরকে স্পষ্ট প্রতিশ্রুতি দেওয়া আছে। তারপরও প্রায় প্রতিদিনই বিএসএফের গুলিতে সীমান্তে বাংলাদেশের নাগরিকদের লাশ পড়ছে। এমন হত্যাকাণ্ড দ্বিপক্ষীয় সুসম্পর্কের অন্তরায় বলে মনে করছেন পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন।

সোমবার (৯ সেপ্টেম্বর) রাজধানীর পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে উপদেষ্টা এই কথা বলেন।

মৌলভীবাজার সীমান্তে বিএসএফের গুলিতে ১ সেপ্টেম্বর স্বর্ণা দাশ নামে এক কিশোরী নিহত হওয়ার বিষয়ে প্রশ্ন করা হলে উপদেষ্টা বলেন, সীমান্ত হত্যা দুই দেশের মধ্যে সম্পর্ক খারাপ করে। যখন ভারতের সঙ্গে সম্পর্কের সোনালি অধ্যায় বলা হতো, তখনো সীমান্ত হত্যা হতো।

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের দ্বৈত নাগরিকত্বের বিষয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ও গণমাধ্যমে যে আলোচনা চলছে, সে বিষয়ে প্রশ্ন করা হলে উপদেষ্টা বলেন, বিষয়টি স্পর্শকাতর। অনুমানের ভিত্তিতে পররাষ্ট্র মন্ত্রণালয় কিছু করতে পারবে না। আর এটা যাচাই–বাছাইয়ের দায়িত্বও এই মন্ত্রণালয়ের নয়।

দ্বৈত নাগরিকত্বের বিষয়টি আইন ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের, এমন মন্তব্য করে উপদেষ্টা বলেন, সংশ্লিষ্ট বিভাগ চাইলে তখন পররাষ্ট্র মন্ত্রণালয় সহযোগিতা করবে।

চাটগাঁ নিউজ/জেএইচ

Scroll to Top