‘পুলিশ হেফাজতে মৃত্যুর ঘটনায় কাউকে ছাড় নয়’

ডাঙ্গার চর নৌ-তদন্ত কেন্দ্র উদ্বোধনে আইজিপি

চাটগাঁ নিউজ ডেস্ক : মিয়ানমারে সংঘাতের জেরে বাংলাদেশ সীমান্তে সৃষ্ট সংকট মোকাবিলায় বর্ডার গার্ড অব বাংলাদেশের (বিজিবি) পাশে থাকার কথা জানিয়েছেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন।

রোববার (৪ ফেব্রুয়ারি) সকালে নগরের কর্ণফুলী থানার ডাঙ্গার চর নৌ-তদন্ত কেন্দ্র উদ্বোধন শেষে প্রেস ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন।

উদ্বোধন করা নৌ-তদন্ত কেন্দ্র প্রসঙ্গে তিনি বলেন, চট্টগ্রাম বন্দরের মূল অপারেশনাল এরিয়াকে শাহ আমানত ব্রিজ থেকে বহির্নোঙ্গর পর্যন্ত কর্ণফুলীর নদীর উভয় তীরে সুবিধাজনক স্থানে দুটি করে মোট চারটি নৌ তদন্ত কেন্দ্র নির্মাণে ২০০২ সালের ৯ জানুয়ারি সরকারি সিদ্ধান্ত হয়। এগুলোর মধ্যে আজ (রোববার) ডাঙ্গারচর নৌ তদন্ত কেন্দ্র উদ্বোধন হয়েছে। আমরা এর কার্যক্রম শুরু করছি।

সীমান্তে চলমান সংকট নিয়ে সাংবাদিকের প্রশ্নের জবাবে আইজিপি বলেন, আপনারা জানেন যে, সেখানে বিজিবি কাজ করছে। আমরাও বিজিবির সঙ্গে কাজ করছি। বিজিবি আইনানুগভাবে আমাদের কাছে যেসব সহযোগিতা পাবে আমরা তাদের সেটা দেব।

আইজিপি বলেন, চট্টগ্রাম একটি গুরুত্বপূর্ণ এলাকা। এখানে বন্দর আছে। সেজন্য বন্দর থানার পাশাপাশি বন্দর ডিভিশন আছে। শুধু বন্দরের নিরাপত্তা নিশ্চিত করবে তা নয়, বন্দর এলাকার নিরাপত্তার জন্য সিএমপির সঙ্গে এই ইউনিটের (নৌ পুলিশ) সমন্বয় থাকা দরকার। আমি মনে করি, নদীর নিরাপত্তার জন্য এই নৌ-তদন্ত কেন্দ্র ও নৌ-পুলিশ ফলপ্রসূভাবে কাজ করবে।

নৌ-তদন্ত কেন্দ্র নিয়ে নৌ পুলিশের সঙ্গে সিএমপির কাজ করতে কোনো সমস্যা হবে কি না জানতে চাইলে তিনি বলেন, আমরা একসঙ্গে কাজ করছি, সেটা সমস্যা হবে না। নৌ তদন্ত কেন্দ্র সিএমপির সঙ্গে আছে। নৌ পুলিশ কাজ করছে নদীতে। নৌ পুলিশের অনেক এলাকাজুড়ে কাজ। আর সিএমপির মাঝেও একটি বন্ধন আছে।

পুলিশ হেফাজতে মৃত্যুর বিষয়ে জানতে চাইলে পুলিশের এ কর্মকর্তা বলেন, যেকোনো মৃত্যুই অনাকাঙ্ক্ষিত। আমাদের পুলিশ হেফাজতে যদি মৃত্যু হয় সেটার একটি প্রটোকল আছে এবং আমরা তা অনুসরণ করি। কাউকে ছাড় দেওয়ার কোন নীতি আমরা অবলম্বন করি না। যে দায়ী হবে তার বিরুদ্ধে আমরা ব্যবস্থা নিয়ে থাকি।

এদিকে আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশের নেওয়া বিভিন্ন উদ্যোগের বিষয়ে আইজিপি প্রেস ব্রিফিংয়ে বলেন, ‘বাংলাদেশ পুলিশ একটি সুশৃঙ্খল বাহিনী। আমাদের শৃঙ্খলা বজায় রাখার জন্য আমরা সব সময় জিরো টলারেন্সের নীতি গ্রহণ করি। আশা করছি বাহিনীর সদস্যরা নিজের দায়িত্ব যথাযথভাবে সুশৃংখলভাবে পালন করছে। এর মধ্য দিয়ে বাংলাদেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি সম্পূর্ণরূপে আমাদের নিয়ন্ত্রণে রয়েছে।’

এসময় সিএমপি কমিশনার কৃষ্ণপদ রায়, চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি নুরে আলম মিনা ও অতিরিক্ত কমিশনার (ক্রাইম) এএসএম মাহাতাব উদ্দিন উপস্থিত ছিলেন।

চাটগাঁ নিউজ/এসএ

Scroll to Top