সীতাকুণ্ডের মুরাদপুর স্বাস্থ্যকেন্দ্রে ২০ বছর পর চালু ডেলিভারি সেবা

সীতাকুণ্ড প্রতিনিধিঃ সীতাকুণ্ড উপজেলার মুরাদপুর ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে দীর্ঘ ২০ বছর পর পুনরায় ডেলিভারি সেবা চালু হয়েছে।

শুক্রবার (১৯ এপ্রিল) রাত সাড়ে ১১ টায় স্বাভাবিক প্রসবের মাধ্যমে একটি শিশু কন্যা জন্মের মধ্যদিয়ে এখানে এ সেবা চালু হয়।

জানা যায়, পাঁচ মিনিটের দূরত্বে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হওয়ায় ডেলিভারি রোগীরা উপজেলা হাসপাতালে চলে যান। কিন্তু উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার জিয়াউল কাদের ভিন্নধর্মী পরিকল্পনাকে কাজে লাগানোর পর এ সফলতা।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রটির সবচেয়ে বয়োজ্যেষ্ঠ পরিবার কল্যাণ সহকারী লক্ষ্মী রাণী দাশ জানান, এ কেন্দ্রে সর্বশেষ ২০০৪ সালে ডেলিভারি কার্যক্রম হয়েছিল। ৮০ র দশকে নির্মিত পরিবার কল্যাণ কেন্দ্রটিতে অনেক বছর কোনো প্রসব সেবা দেওয়া হয়নি।

এ বিষয়ে জিয়াউল কাদের চাটগাঁ নিউজকে বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক মাতৃমৃত্যু ও শিশুমৃত্যুর হার শূন্যে নামিয়ে আনার জন্য উপ-পরিচালক মোহাম্মদ আবুল কালাম প্রতিনিয়ত বিভিন্ন নির্দেশনা দিয়েছেন। যাতে সীতাকুণ্ডে স্বাভাবিক ডেলিভারি কার্যক্রম বৃদ্ধি পায়। এসডিজি ২০৩০ বাস্তবায়ন লক্ষ্যে সীতাকুণ্ড পরিবার পরিকল্পনা কার্যালয় নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

চাটগাঁ নিউজ/এসবিএন

Scroll to Top