সাবেক ভূমিমন্ত্রী জাবেদের পর এবার লন্ডনে রনির বিপুল সম্পত্তির সন্ধান!

চাটগাঁ নিউজ ডেস্ক : সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর জাবেদের পর এবার লন্ডনে তাঁর ভাই আনিসুজ্জামান রনি ও রনির স্ত্রীর বিপুল সম্পত্তির সন্ধান পাওয়া গেছে।

রনি এবং তার স্ত্রী ইমরানা জামান চৌধুরীর মালিকানাধীন যুক্তরাজ্যের পাঁচটি কোম্পানিকে তাদের ব্যবসায়িক অংশীদারদের একসাথে ও পৃথকভাবে যুক্ত করেছে। বর্তমানে ক্ষমতাচ্যুত হাসিনার মন্ত্রিসভায় জাবেদের প্রবেশের পর অধিগ্রহণ করা সংস্থাগুলির কাছে ২২ দশমিক ৩১ মিলিয়ন পাউন্ড বা ৩৫০ কোটি টাকার বেশি সম্পত্তি রয়েছে বলে সংবাদ প্রকাশ করেছে আন্তর্জাতিক সংবাদ সংস্থা ব্লুমবার্গ নিউজ।

তাঁদের কোম্পানিগুলো হলো- Bitcom Real Estate Ltd, Ronny 42 Ltd, AA Mandarin Ltd, Gilbert Street Estates Ltd এবং Sovereign Financing Ltd.  ব্রিটিশ রিয়েল এস্টেট বাজারে অজানা উৎস থেকে সম্পদ লুকিয়ে রাখার জন্য মূলত এই হোল্ডিং কোম্পানিগুলো খোলা হয় বলে অভিযোগ রয়েছে।

জানা গেছে, রনি এবং তাঁর স্ত্রী ইমরানা বিটকম রিয়েল এস্টেট লিমিটেডকে ২০২০ সালের মে মাসে মাত্র ১০০ পাউন্ড ঘোষণা করা মূলধনের সাথে অন্তর্ভুক্ত করেছেন। এক বছর পর ২০২১ সালে ১৫ জুলাই কোম্পানিটি সেন্ট্রাল লন্ডনে ওয়েস্টমার্ক টাওয়ার নামের বিলাসবহুল ভবনে একটি ১ দশমিক ৬ মিলিয়ন ডলারের অ্যাপার্টমেন্ট কিনেছে।

কোম্পানির নিবন্ধন নথিতে দেখানো হয়েছে- “রিয়েল এস্টেট ক্রয়-বিক্রয়” এ বিশেষায়িত একটি কোম্পানি হওয়া সত্ত্বেও, বিটকম ২০২৪ সাল পর্যন্ত অন্য কোনো সম্পত্তি ক্রয় করেনি, এর বাস্তব সম্পদের মূল্য এখন ১ দশমিক ৮ মিলিয়ন পাউন্ডের।

এই দম্পতি ২০১৯ সালের আগস্টে যুক্তরাজ্যের আরেকটি ফার্ম, Ronny 42 লিমিটেডকে অন্তর্ভুক্ত করে। ২০২০ সালের ১ অক্টোবর সেন্ট্রাল লন্ডনের বিলাসবহুল ১৭ পার্ক ক্রিসেন্টে ৯.১ মিলিয়ন পাউন্ডের সম্পত্তি কেনা পর্যন্ত কোম্পানির মূল্য ছিল ১০০ পাউন্ড। বিটকমের মতো, Ronny 42 Ltd অন্য কোন সম্পত্তি ক্রয় করেনি।

একইভাবে, AA ম্যান্ডারিন লিমিটেড শুধুমাত্র ১০০ পাউন্ড দিয়ে গঠিত হয়েছিল এবং এর কোন আয় ছিল না। কিন্তু জুলাই ২০২৩ সালের মধ্যে কোম্পানিটি লন্ডনের পাঁচ তারকা হোটেল ম্যান্ডারিন ওরিয়েন্টাল মেফেয়ারের ষষ্ঠ তলায় একটি ২ দশমিক ৮ মিলিয়ন পাউন্ডের অ্যাপার্টমেন্ট কিনেছে।

যুক্তরাজ্যে বেশ কয়েকটি বাড়ি ছাড়াও, রনি এবং ইমরানা দুবাইয়ের বিলাসবহুল পাম জুমেইরাহ, পারস্য উপসাগরের অদূরে ফ্যানের আকৃতির কৃত্রিম দ্বীপেও একটি সম্পত্তির রয়েছে।

রনি-ইমরানা দম্পতি বা প্রাক্তন মন্ত্রী জাবেদের কারোরই যুক্তরাজ্যে অন্য কোনো ব্যবসায়িক ব্যবসা আছে বলে মনে হয় না, যা আয়ের জন্য ব্যবহার করা যেতে পারে। বিদেশে অর্থ পাচারের জন্য বাধ্যতামূলক বাংলাদেশ ব্যাংক থেকে অনুমতি নিয়েছিলেন এমন কোনো নথিও নেই তাদের। তাহলে, কীভাবে তারা যুক্তরাজ্যে এত সম্পদ অর্জন করল?

ব্রিটিশ কোম্পানির নিবন্ধন নথিতে বলা হয়েছে, যে রনি এবং ইমরানার কাছে অ্যান্টিগুয়া এবং বারবুডার সোনালী পাসপোর্ট রয়েছে, যা বিশ্বের ধনীদের জন্য ক্যারিবিয়ান ট্যাক্স হেভেন। এটি জাতীয় উন্নয়ন তহবিলে ২ লাখ ৩০ হাজার পাউন্ড অনুদান বা কমপক্ষে ৩ লাখ ডলার মূল্যের রিয়েল এস্টেট কেনার জন্য সোনালী পাসপোর্ট অফার করে।

যুক্তরাজ্যে তার সম্পত্তির জন্য তিনি কীভাবে অর্থায়ন পেয়েছিলেন এবং কীভাবে তিনি একাধিক বন্ধকী পরিশোধ করছেন জানতে চাইলে রনি বলেন, তিনি যুক্তরাজ্যের নাগরিক হিসেবে দেশের আইনের সঙ্গে সঙ্গতি রেখে যথাযথ আইনি প্রক্রিয়ার মাধ্যমে বন্ধকগুলি পেয়েছেন।

‘আমি ২০০১ সাল থেকে যুক্তরাজ্যে বিভিন্ন ব্যবসা করছি। আমি এই ব্যবসাগুলি থেকে বন্ধকী পরিষেবা দিতে সক্ষম’- তিনি একটি লিখিত প্রতিক্রিয়ায় এসব বলেছেন।

তিনি আরও বলেন, আমার বাবা প্রয়াত আওয়ামী লীগ নেতা আখতারুজ্জামান চৌধুরী বাবুর ১৯৬৫ সাল থেকে যুক্তরাজ্যে ব্যবসা ছিল। তাঁর একজন উত্তরসূরি হিসেবে আমি এসব উত্তরাধিকারসূত্রে পেয়েছি। যেখান থেকে আমি এসব ডাউন পেমেন্ট করার জন্য সক্ষম হয়েছি।

জানা গেছে, সাইফুজ্জামান চৌধুরী জাবেদ ২০১৯ সালে ভূমিমন্ত্রী হওয়ার পর রাজনৈতিক প্রভাবের অপব্যবহারের মাধ্যমে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের (ইউসিবি) দখল নেন। এর পর ওই ব্যাংকে ছদ্মবেশী ঋণের একটি পথ তৈরি করেন তিনি। এই সুযোগে তার ভাই আনিসুজ্জামান চৌধুরী রনির সম্পদ যুক্তরাজ্যে ক্রমাগতভাবে বৃদ্ধি পায়।

বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) এর আগে ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের পর জাবেদ ও তার স্ত্রী রুখমিলার অ্যাকাউন্ট জব্দ করে। কিন্তু রনি ও তার স্ত্রী ইমরানা অধরা রয়ে গেছে।

চাটগাঁ নিউজ/এআইকে/এসএ

Scroll to Top