সাতকানিয়া অবৈধ ইটভাটা ও কাঠ পোড়ানোর দায়ে জরিমানা

সাতকানিয়া প্রতিনিধি: চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার বিভিন্ন ইউনিয়নে গড়ে উঠছে অবৈধ ইটভাটা। আর এসব ইটভাটায় প্রতিদিন ইট তৈরিতে পোড়ানো হচ্ছে পাহাড়ী কাঠ, কৃষি জমির টপসয়েল, পাহাড় ও টিলার মাটি।

এসব অবৈধ ইটভাটার বিরুদ্ধে (৩০ ডিসেম্বর )সোনাকানিয়া ইউনিয়নের মির্জাখীল বাংলা বাজার এলাকায় অবৈধভাবে গড়ে উঠা দরবার ব্রিক ম্যানুফ্যাকচারিং কোম্পানি (ডিবিএম) ইটভাটায় মোবাইল কোর্ট পরিচালনা করে ২ লাখ টাকা জরিমানা করা হয়।

ইটভাটায় ইট তৈরিতে কাঠ পোড়ানোর অপরাধে ম্যানেজার ছৈয়দ হোসাইন (৩৮), পিতা- আব্দুল আজিজ, গ্রাম- এওচিয়া ৪নং ওয়ার্ড, সাতকানিয়া, চট্টগ্রাম এবং ইট প্রস্তুতের লাইসেন্স না থাকায় ইটভাটার মালিক মাহামুদুল হক (৪২), গ্রাম- মির্জাখীল, সাতকানিয়া, চট্টগ্রামকে ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ এর আওতায় ১ লক্ষ টাকা করে দুজনকে সর্বমোট ২ লক্ষ টাকা জরিমানা করা হয়।

মোবাইল কোর্ট পরিচালনা করেন সাতকানিয়া উপজেলা  সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট আরাফাত সিদ্দিকী।

এ বিষয়ে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট আরাফাত সিদ্দিকী বলেন, সাতকানিয়া উপজেলায় যে সমস্ত ইটভাটা পরিচালনা করার জন্য  লাইসেন্স নাই এবং কাঠ পুড়িয়ে ইট তৈরি করছে। সেসব ইটভাটায় জনস্বার্থে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে পর্যায়ক্রমে অভিযান অব্যাহত থাকবে।

Scroll to Top