সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধ

চাটগাঁ নিউজ ডেস্ক : দেশের সব স্কুল, কলেজ, পলিটেকনিক ইনস্টিটিউট, পাবলিক বিশ্ববিদ্যালয় ও জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজের শিক্ষা কার্যক্রম অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণার পর এবার ফাজিল ও কামিল স্তরের সব মাদ্রাসা বন্ধের নির্দেশনা দেওয়া হয়েছে।

ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় থেকে দেওয়া এক বিজ্ঞপ্তিতে এসব কথা বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সরকার ও ইউজিসির সিদ্ধান্ত মোতাবেক শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়টি বিবেচনায় দেশের সব সব ফাজিল ও কামিল মাদ্রাসার শিক্ষা কার্যক্রম পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে।

এদিকে অপর এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধীন পরিচালিত দেশের সব মাদরাসার ফাজিল পরীক্ষা স্থগিত করা হয়েছে। ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধীন অনুষ্ঠেয় ফাজিল অনার্স প্রথম, দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ বর্ষ পরীক্ষা-২০২২ ১৮ জুলাই থেকে পরবর্তী সব পরীক্ষা অনিবার্য কারণে স্থগিত করা হলো। স্থগিত পরীক্ষার সময়সূচি বিজ্ঞপ্তির মাধ্যমে পরবর্তীকালে জানানো হবে।

এর আগে গতকাল মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে মন্ত্রণালয়ের আওতাধীন মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান (স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি প্রতিষ্ঠান) এবং পলিটেকনিক ইনস্টিটিউটগুলোর শ্রেণি কার্যক্রম পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধের ঘোষণা দেয়। বিদ্যালয় ও কলেজগামী শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়টি বিবেচনায় নিয়ে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠানের পর জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোও বন্ধ ঘোষণা করা হয়। মঙ্গলবার রাতে বিশ্ববিদ্যালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সব কলেজ ও প্রতিষ্ঠানগুলো বন্ধ থাকবে।

চাটগাঁ নিউজ/এআইকে

Scroll to Top