‘সংস্কারের সময় রাষ্ট্রযন্ত্রের স্থিতিশীলতার ব্যাপারে সতর্ক থাকতে হবে’

আলোচনা সভায় বক্তারা

চাটগাঁ নিউজ ডেস্ক : স্টুডেন্টস এলায়েন্স ফর ডেমোক্রেসি (SAD)-এর উদ্যোগে “গণঅভ্যুত্থান পরবর্তী বাংলাদেশ: রাষ্ট্রযন্ত্র ও অর্থনীতির পুনর্গঠন” শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (২০ সেপ্টেম্বর) বিকেল ৪টায় চট্টগ্রাম মেট্রোপলিটন সাংবাদিক ইউনিয়ন মিলনায়তনে অনুষ্ঠিত এই সভায় শিক্ষার্থী, শিক্ষক, সাংবাদিক, ব্যাংকার, শ্রমজীবীসহ বিভিন্ন স্তরের মানুষ অংশগ্রহণ করেন।

আলোচনায় মূল বক্তব্য রাখেন প্রখ্যাত অর্থনৈতিক ও রাজনৈতিক বিশ্লেষক জিয়া হাসান।

এতে আরও উপস্থিত ছিলেন দ্য বিজনেস স্ট্যান্ডার্ডের চট্টগ্রাম ব্যুরো চিফ শামসুদ্দিন ইলিয়াস, বণিক বার্তার সিনিয়র রিপোর্টার সুজিত সাহা ও সিপ্লাসটিভির নিউজ এডিটর স্বপন ইসলাম।

আলোচক জিয়া হাসান তার বক্তব্যে রাষ্ট্র ও অর্থনীতির পুনর্গঠনের ক্ষেত্রে স্থিতিশীলতা বজায় রাখার গুরুত্ব তুলে ধরেন। তিনি বলেন, ‘সংস্কারের সময় রাষ্ট্রযন্ত্রের স্থিতিশীলতা নিশ্চিত করার ব্যাপারে সতর্ক থাকতে হবে।’

তিনি বিশেষভাবে উল্লেখ করেন, সংবিধান সভার পরিবর্তে গঠনতন্ত্রের প্রতি অধিক গুরুত্ব দেওয়া উচিত এবং রাষ্ট্র পরিচালনায় গণতান্ত্রিক প্রক্রিয়া জোরদার করা প্রয়োজন। অর্থনৈতিক নীতি প্রণয়নের ক্ষেত্রে জিয়া হাসান বিদেশি মডেল বা তত্ত্বের উপর নির্ভরশীল না হয়ে স্থানীয় ছোট-বড় ব্যবসায়ীদের মতামতকে গুরুত্ব দেওয়ার পরামর্শ দেন।

তিনি আরও বলেন, ‘বাংলাদেশের অর্থনৈতিক বাস্তবতা ও চাহিদার সঙ্গে সঙ্গতিপূর্ণনীতিমালা প্রণয়নে স্থানীয় অভিজ্ঞতা ও জ্ঞানকে প্রাধান্য দিতে হবে।’

আলোচনার পর উপস্থিত অংশগ্রহণকারীরা তাদের মতামত ও প্রশ্ন উত্থাপন করেন এবং আলোচক সেসব প্রশ্নের উত্তর দেন।

সভায় উপস্থিত সকলে স্টুডেন্টস এলায়েন্স ফর ডেমোক্রেসি (SAD) এই ধরনের অন্তর্ভুক্তিমূলক আলোচনা সমাজের উন্নয়ন ও গণতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থার বিকাশে গুরুত্বপূর্ণভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

চাটগাঁ নিউজ/এসএ

Scroll to Top